ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

দুই-তিন দিনের মধ্যেই কোটা বাতিলের প্রজ্ঞাপন: মন্ত্রিপরিষদ সচিব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৪, ৩ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৬:৩৫, ৩ অক্টোবর ২০১৮

সরকারি চাকরিতে নবম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত অর্থাৎ প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে কোটা বাতিলের প্রজ্ঞাপন আগামী দুই তিন দিনের মধ্যে জারি করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। 

আজ বুধবারের মন্ত্রিসভার বৈঠকে শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। কীভাবে ও কবে এ প্রজ্ঞাপন জারি হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মন্ত্রিসভার অনুমোদনের নথি অতিসত্বর জনপ্রশাসন মন্ত্রণালয় পাঠানো হবে। ওনারা দুই-তিন দিনের মধ্যে ১ম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি করবেন।

তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে কোটা বহাল আছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ-কালের মধ্যে আমরা মন্ত্রিসভার সিদ্ধান্ত জানিয়ে দেব। এরপর জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে। আশা করছি দুই-তিন দিনের মধ্যে (প্রজ্ঞাপন) হয়ে যাবে।

এর আগে আজ বুধবার মন্ত্রিসভার বৈঠকে কোটা বাতিলের সুপারিশ অনুমোদন দেওয়া হয়। ১ম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে কোটা বাতিলের সুপারিশ করে কোটা পর্যালোচনায় গঠিত সরকারের উচ্চ পর্যায়ের কমিটি।

মুক্তিযোদ্ধা কোটা তুলে দেওয়ার সুপারিশ করা হলেও মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের বিষয়ে আদালতের পর্যবেক্ষণ রয়েছে বলে এতদিন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। এবিষয়ে সরকার আদালতের পরামর্শ চাইবে এমন কথাও বলা হয়েছিল। সচিব কমিটির প্রতিবেদন দেওয়ার আগে এ বিষয়ে আদালতের পরামর্শ নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে মোহাম্মদ শফিউল আলম বলেন, এবিষয়ে রাষ্ট্রের আইন বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয়েছে।

সরকারি চাকরিতে বয়সসীমা বাড়ানোর কোন প্রস্তাব নিয়ে আজ কোনো আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, না এ বিষয় কোনো আলোচনা হয়নি।

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা পদ্ধতি বিদ্যমান। বিষয়টিকে এক ধরণের বৈষম্য আখ্যা দিয়ে কোটা সংস্কারের দাবি করে আসছেন চাকরি প্রার্থী ও শিক্ষার্থীরা।

কোনো ধরণের সাড়া না পেয়ে শিক্ষার্থীরা আন্দোলনে নামে। এ বছরের ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে আন্দোলন ছড়িয়ে পড়ে। টানা আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত ১১ ফেব্রুয়ারি জাতীয় সংসদে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী ঘোষণা দেন ‘কোটাই থাকবে না’। শতভাগ নিয়োগ হবে মেধার ভিত্তিতে।  এরপর সরকারি চাকরিতে কোটা বাতিল বা সংস্কারের প্রয়োজন আছে কিনা তা খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে সরকার।

এ সংক্রান্ত আরো খবর

সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন


টিআর / এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি