ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

দুই হাজার ওরশ যাত্রী নিয়ে ভারতে যাবে বিশেষ ট্রেন

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশিত : ২১:৫৪, ১৫ ফেব্রুয়ারি ২০২০

ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশ্যে আঞ্জুমান-ই-কাদেরীয়ার উদ্যোগে দুই হাজার ৩২৩ জন ওরশ যাত্রী নিয়ে দেশের এক মাত্র স্পেশাল ট্রেন শনিবার রাত ১০টার দিকে রাজবাড়ী রেলষ্টেশন থেকে ছেড়ে যাবে। ঢাকার ভারতীয় হাইকমিশন-এর ওয়েব সাইডে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
 
ওরশ যাত্রীদের বিদায় জানাবেন, সাবেক শিক্ষাপ্রতিমন্ত্রী ও রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী, জেলা প্রশাসক দিলসাদ বেগম, পুলিশ সুপার মো. মিজানুর রহমান পিপিএমসহ উর্দ্ধতন কর্মকর্তারা।

জানা গেছে,আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর সভাপতি কাজী ইরাদত আলী’র নেতৃত্বে এ ট্রেনটি ছেড়ে যাবে। এ ট্রেন সম্পর্কে তিনি জানান,আগামী ১৭ ফেব্রুয়ারী ভারতের পশ্চিম বঙ্গের মেদিনীপুরে হয়রত আলী আব্দুল কাদের সামশুল কাদের সৈয়দ শাহ্ মোরশেদ আলী আল্ কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল্ বাগদাদী আল মেদিনীপুরী (আঃ) মশহুর -এর ১১৯ তম বার্ষিক ওরশ শরীফ উদযাপিত হবে। ওই ওরশ শরীফে যোগ দিতে প্রতি বছরের মত এবারও আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর উদ্যোগে এবং বাংলাদেশ ও ভারতের রেলওয়ে বিভাগের ব্যবস্থাপনায় রাজবাড়ী রেলষ্টেশন থেকে পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশ্যে ওরশ স্পেশাল ট্রেনটি ছেড়ে যাবে। 

এজন্য রেলওয়ে বিভাগের পক্ষ থেকে ২৪টি বগি সম্বলিত একটি ষ্পেশাল ট্রেন বরাদ্দ দেয়া হয়েছে। ওই ট্রেনে রাজবাড়ী জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত পাসপোর্টধারী ২ হাজার ৩২৩ জন ওরশ যাত্রী সেখানে যাবেন। এর মধ্যে পুরুষ ১ হাজার ২২০ জন, নারী ৯৩৩ জন ও শিশু ১১০ জন। ট্রেনটি আগামী ১৯ ফেব্রুয়ারী রাতে ওরশ শেষে রাজবাড়ী রেল ষ্টেশনে ফিরে আসবে। এজন্য ওরশ যাত্রীদের ভিসা, ভ্রমণ কর, ট্রেন যাতায়াত ভাড়া ও অন্যান্য খরচসহ তিন হাজার ৩৫০ টাকা ব্যয় করতে হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে ওরশ যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ওরশ স্পেশাল ট্রেনের ব্যবস্থা করে আসছে।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি