ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

দুর্দান্ত সাকিব

প্রকাশিত : ২২:৩৭, ২৪ জুন ২০১৯ | আপডেট: ০৯:৪০, ২৫ জুন ২০১৯

৫ ওভারে ৬ রানে ৩ উইকেট—বোলার সাকিবের জাদু এবার দেখছে বিশ্বকাপ। এক ওভার বিরতিতে আবার ষষ্ঠ ওভারেও চমক। এবার ক্যাচ বানালেন আসগর আফগানকে। ওই ওভারে তার বোলিং বিশ্লেষণ হয়ে গেল এমন: ৮ রানে ৪ উইকেট! গড়ে প্রতি ২ রানে একটি করে উইকেট নেওয়ার ধারাটা এর কাছাকাছি থাকলেও বিশ্বকাপে প্রথম কোনো বাংলাদেশি বোলারের পাশে ম্যাচে ৫ উইকেট নেওয়ার কীর্তি লেখা হলো। এ যেন এক দুর্দান্ত সাকিব।

সাউদাম্পটনের রোজ বোলের রাজত্বটা যে স্পিনাররাই করবেন সেটা আগেই দেখা গেছে ভারত-আফগানিস্তান ম্যাচে। সোমবার বাংলাদেশের ইনিংসেও মুজিব উর রহমান-মোহাম্মদ নবীরা ভালোই যন্ত্রণা দিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানদের। সাতের মধ্যে স্পিনাররাই তুলে নিয়েছেন পাঁচটি। তবুও বাংলাদেশ দল স্পিনারের হাতে বল তুলে দিতে অপেক্ষা করল দশ ওভার পর্যন্ত।

টাইগার স্পিনার সাকিব আল হাসান প্রথম বল করতে এসেছেন ১১তম ওভারে। তার আগ পর্যন্ত উইকেটহীন বাংলাদেশকে উইকেট উপহার দিতে মাত্র ৫ বল দরকার হলো সাকিবের। সাকিবকে বোলিংয়ে দেখে লং অন দিয়ে ছক্কা হাঁকাতে গেলেন রহমত শাহ। কিন্তু মিড অনে তামিম ইকবালের হাতে বল তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

এর আগে ২৬২ রানের লক্ষ্যে শুরুটা ভালোই করেছিল আফগানিস্তান। বাংলাদেশের পেসাররাও অতিরিক্ত রান দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। প্রথম ১০ ওভারে আফগানিস্তান যে ৪৮ রান তুলেছে তার ৯টিই এসেছে অতিরিক্ত কোটা থেকে। মাশরাফি, মোস্তাফিজ কিংবা সাইফউদ্দিনরা খারাপ বোলিং করেননি। কিন্তু উইকেট তুলে নেওয়ার মতো সুযোগও সৃষ্টি করতে পারেননি। মাশরাফির পঞ্চম ওভারে একটি বল রহমতকে পরাস্ত করেছিল। কিন্তু ওই ওভারেই ১২ রান দিয়েছেন মাশরাফি।

দুশ্চিন্তা যখন বাড়ছিল, তখনই বল হাতে নিয়েই অধিনায়কের চিন্তা কিছুটা লাঘব করেন সাকিব। তবে আসল জাদু তার পঞ্চম ওভারে। প্রথম বলে ফেরান দুশ্চিন্তা বাড়াতে থাকা গুলবাদিন নাঈবকে। তৃতীয় বলে ফেরান ‘আফগান সাকিব’ মোহাম্মদ নবীকে দারুণ এক আর্মবলে বোল্ড করে। Just WOW!

এর আগে অবশ্য ব্যাট হাতে নিয়মিত কারিশমার অংশ হিসেবে আজও ফিফটি প্লাস রান করেছেন সাকিব। যা এই আসরজুড়েই অব্যহত। এখন পর্যন্ত ৬ ইনিংসে ৪৭৬ রান করে সবার উপরে রয়েছেন সাকিব। তবে বলে তেমন সুবিধা করতে পারছিলেন না। আজ সেটাও করে দেখালেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি