ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দেশে আক্রান্তের সঙ্গে বাড়ছে উপসর্গে মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪২, ২৫ জুলাই ২০২০

রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ সারা দেশে পূর্বের তুলনায় কমেছে নমুনা পরীক্ষার হার। তবে, সংক্রমণ শুরু হওয়ার পর থেকে আক্রান্তের সঙ্গে উপসর্গ নিয়ে প্রাণহানির ঘটনা আশঙ্কাজনকহারে দীর্ঘ হয়েই চলেছে। দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১০ লাখ ৯১ হাজারের অধিক। 

এর মধ্যে গতকাল শুক্রবার পর্যন্ত ২ লাখ ১৮ হাজার ৬৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রন্তদের মধ্যে না ফেরার দেশে ২ হাজার ৮৩৬ জন। তবে, সুস্থতা লাভ করেছেন ১ লাখ ২০ হাজার ৯৭৬ জন রোগী। বর্তমানে অ্যাক্টিভ রোগীর সংখ্যা প্রায় ৯৫ হাজার।  

গত ৮ মার্চ দেশে প্রথম তিনজনের করোনা শনাক্ত হয়। যাদের দু’জনই ছিলেন বর্তমান করোনায় ছেয়ে যাওয়া নারায়ণগঞ্জের বাসিন্দা। অন্যজন মাদারীপুরের। শুরুতে বিদেশফেরতদের সংস্পর্শের মাধ্যমে ছড়ালেও এখন তা প্রকট আকার ধারণ করেছে অবাধ চলাফেরা ও স্বাস্থ্যবিধি না মানার কারণে। 

তবে, স্বাস্থ্য অধিদপ্তরের কাছে প্রায় অর্ধেক আক্রান্তের এলাকা ভিত্তিক কোন তথ্য নেই। এমনকি রাজধানী ঢাকাতেও সংক্রমণের হালনাগাদ তথ্য নেই বলে জানা গেছে। গতকাল পর্যন্ত শুধু ঢাকা জেলাতেই আক্রান্ত ৫২ হাজার ১১০ জন। আর ঢাকার বাহিরে চট্টগ্রামে সর্বোচ্চ ১২ হাজার ৯২৭ ও নারায়ণগঞ্জে ৫ হাজার ৭৯৫ জন। 

এদিকে, রংপুরের কাউনিয়ার আলুটারী গ্রামে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। জেলায় ২৪ ঘণ্টায় ২ পুলিশসহ ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের আইসোলেশনে রাখা হয়েছে। 

সিলেটের দুটি ল্যাবে ৫ চিকিৎসকসহ নতুন করে ৭৬ জন শনাক্ত হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ৪৪, সুনামগঞ্জে ৪, মৌলভীবাজারে ২ ও হবিগঞ্জের ২ জন। 

এদিকে, গাজীপুরে নতুন ১০ জনসহ ৪ হাজার ১২৪ জন, ঝিনাইদহে নতুন ২৫ জনসহ ৭৭০, কুষ্টিয়ায় নতুন ২৬ জনসহ ১ হাজার ৩৫৩ ও মেহেরপুরে নতুন ৩ জনসহ ১৪৬ জন করোনা শনাক্ত হয়েছে।

এছাড়া, দেশের প্রায় সব জেলায় কমবেশি সংক্রমণ আগের তুলনায় বেড়েছে। এর মধ্যে রাজশাহী, ফরিদপুর, চট্টগ্রাম, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, খুলনা ও বরিশালে আশঙ্কাজনকহারে বাড়ছে সংক্রমণ। 

আক্রান্তদের মধ্যে চিকিৎসক, আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য, স্বাস্থ্যকর্মীরাও রয়েছেন। এমন অবস্থায় স্বাস্থ্যবিধি মানা ও অপ্রয়োজনে বাহিরে বের না হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। 

এদিকে থেমে নেই উপসর্গ নিয়ে প্রাণহানির ঘটনা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) গবেষণা প্রকল্প বিপিও’র সাপ্তাহিক প্রতিবেদনের মতে, গত ১৮ জুলাই পর্যন্ত দেশে করোনা উপসর্গ নিয়ে অন্তত ১ হাজার ৮৭৪ জনের মৃত্যু হয়েছে। তবে, শেষ দুই সপ্তাহে কিছুটা কমেছে। 

বিভিন্ন গণমাধ্যমের তথ্যমতে গতকালও সারা দেশে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে উপসর্গ নিয়ে।    

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি