ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

দৌলত‌দিয়া-পাটুরিয়া নৌরু‌টে লঞ্চ চলাচল বন্ধ

রাজবাড়ী প্রতি‌নি‌ধি

প্রকাশিত : ১৬:৫২, ৪ অক্টোবর ২০১৯

পদ্মা নদীর তীব্র স্রো‌তে লঞ্চ চলাচ‌ল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় দে‌শের দ‌ক্ষিণ প‌শ্চিমঞ্চ‌লের ২১ জেলার প্রবেশদ্বার দৌলত‌দিয়া-পাটু‌রিয়া নৌরু‌টে লঞ্চ চলাচল বন্ধ ক‌রে দি‌য়ে‌ছে জেলা প্রশাসন।

শুক্রবার (৪ অক্টোবর) দুপুর ১টার দি‌কে দৌলতদিয়া ঘাট প‌রিদর্শন শে‌ষে রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম ঘাট সং‌শ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপ‌ক্ষের সঙ্গে আলোচনা ক‌রে লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ দেন। 

লঞ্চ চলাচল বন্ধ হওয়ায় যাত্রী‌দের ফে‌রি‌তে পারাপার হতে‌ বল‌ছেন ঘাট কর্তৃপক্ষ। এ দিকে তীব্র স্রো‌তে ফে‌রি চলাচ‌লও ব্যাহত হ‌চ্ছে। স্রো‌তের বিপরী‌তে নদী পার হ‌তে ফে‌রিগু‌লোর সময় লাগ‌ছে আগের তুলনায় দ্বিগুন এবং ফে‌রি চল‌ছে ১৬টির স্থা‌নে ১২টি। কখনো আবার আরো কম ফে‌রি চলাচল কর‌ছে। 

এছাড়া ঘাট এলাকায় র‌য়ে‌ছে ব্যাপক নদী ভাঙ্গন। যার কার‌ণে বন্ধ র‌য়ে‌ছে দুটি ফে‌রিঘাট। বাকি ৪টি ঘা‌টের ৩টি সস্পূর্ণ ও ১টি  আংশিক চালু র‌য়ে‌ছে। ত‌বে ঘাট রক্ষায় বালুর বস্তা ফে‌লে কাজ কর‌ছে পা‌নি উন্নয়ন বোর্ড।

তীব্র স্রো‌তে ফে‌রি চলাচল ব্যাহত ও পর্যাপ্ত সংখ্যক ফে‌রি চলাচল না করায় দৌলত‌দিয়া প্রা‌ন্তে নদী পা‌রের অপেক্ষায় সি‌রিয়া‌লে আটকা প‌ড়ে‌ছে ক‌য়েকশ পন্যবা‌হী ট্রাক ও যাত্রীবা‌হী বাস। এতে ক‌রে দুর্ভো‌গে প‌ড়ে‌ছে চালক ও যাত্রীরা।

জানা‌ গে‌ছে, পদ্মা নদীর পা‌নি বৃ‌দ্ধিতে দৌলত‌দিয়া লঞ্চ ও ফে‌রি ঘাট এলাকায় তীব্র স্রোত বইছে। ফলে স্রোতের সা‌থে পাল্লা দি‌য়ে লঞ্চ ও ফে‌রি চলাচ‌লে ব্যাঘাত ঘট‌ছে। এতে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। দৌলতদিয়া লঞ্চ ঘাট সুপার ভাইজার মো. মোফা‌জ্জেল হো‌সেন জানান, তীব্র স্রো‌তে লঞ্চ চলাচলে সমস্যা হওয়ায় দুপুর থে‌কে তা বন্ধ রাখা হ‌য়ে‌ছে এবং ল‌ঞ্চ পারাপার যাত্রীদের ফে‌রি‌তে পারাপার হতে বলা হ‌চ্ছে। ‌

বিআইড‌ব্লিউটিসি দৌলতদিয়া সহকারী ঘাট ব্যাবস্থাপক (বা‌ণিজ্য) মাহবুব হো‌সেন জানান, পদ্মা নদীর পা‌নি বৃ‌দ্ধি ও তীব্র স্রো‌তে দৌলতদিয়া-পাটু‌রিয়া নৌরু‌টে ফে‌রি চলাচল ব্যাহত হ‌চ্ছে। স্রো‌তের কার‌ণে দুটি ঘাট ভাঙ্গন ঝুঁকি‌তে থাকায় ঘাট দু‌টি বন্ধ রে‌খে ডা‌ম্পিংয়ের কাজ করা হ‌চ্ছে। 

ফ‌লে নদী পা‌রের অপেক্ষায় কিছু যানবাহন সি‌রিয়া‌লে র‌য়ে‌ছে। বর্তমা‌নে এ রু‌টে ১২টি ফে‌রি চলাচল কর‌ছে। রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম ব‌লেন, স্রোত কম‌লে ও প‌রি‌স্থিতি স্বাভা‌বিক হ‌লে পুনরায় লঞ্চ চলাচল শুরু করা‌নো হ‌বে।

আই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি