ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

ধামইরহাট হাসপাতালে চালু হলো ইসিজি মেশিন

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ২২:৫৫, ১৬ আগস্ট ২০২০ | আপডেট: ২২:৫৬, ১৬ আগস্ট ২০২০

নওগাঁর ধামইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ তিন বছর পর চালু হলো ইসিজি মেশিন। এতদিন হৃদরোগে আক্রান্ত রোগীরা বাহিরের বিভিন্ন ক্লিনিকে গিয়ে এই সেবা গ্রহণ করতো। এখন হাসপাতালেই এই সেবা আবার চালু হওয়ায় এলাকায় অসহায় রোগী ও সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে । 

রোববার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ মেশিনের কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মো.আজাহার আলী। এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.স্বপন কুমার বিশ্বাস,ডা.আরাফাত ইমাম,ডা.সামিউল আলম,ডা.শিমুল হোসেন,ডা.জিনাত ফারুকী,ডা.শুভ্রা সাহা এবং সেবিকাবৃন্দ। 

জানা গেছে,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেয়া ইসিজি মেশিন তিন বছর আগে নষ্ট হয়ে পড়ে।  এরপর থেকে হাসপাতালে হৃদরোগসহ মেশিন সংশ্লিষ্ট রোগের চিকিৎসা বন্ধ হয়ে পড়ে। হাসপাতালে ভর্তি হলেও এসব রোগীদের বাহিরে ২ থেকে তিনগুণ বেশি ফি দিয়ে ইসিজি করে নিয়ে আসছেন্ ।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.স্বপন কুমার বিশ্বাস বলেন,তিনি এ হাসপাতালের যোগদানের পর দেখেন গুরুত্বপূর্ণ এই মেশিনটি নষ্ট হয়ে পড়ে আছে। রোগীদের কোন কাজেই আসছে না। বিষয়টি স্বাস্থ্য বিভাগের উর্দ্বতন কর্তৃপক্ষের নিকট যোগাযোগ করলে কর্তৃপক্ষ ডিজিটাল ইসিজি মেশিন বরাদ্দ করেন। এ মেশিন দ্বারা হৃদরোগের পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হচ্ছে। এতে রোগিরা সরকারি খরচ মাত্র ৮০ টাকা ফি দিয়ে এ সেবা পাচ্ছেন। ধামইরহাট পৌরসভার মঙ্গলকোঠা গ্রামের হৃদরোগি মো.ইমান আলী বলেন,মাত্র ৮০ টাকা খরচ করে চিকিৎসকের উপস্থিতিতে তিনি ইসিজি পরীক্ষা করেছেন। বাহিরে ক্লিনিকে এ পরীক্ষা করালে তাকে কয়েক গুণ বেশি টাকা খরচ করতে হতো। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মুজিব কর্ণার ও লাইব্রেরী উদ্বোধন করা হয়। 

সরকারি নিদের্শনায় এ মুজিব কর্ণার ও লাইব্রেরী উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো.আজাহার আলী। মুজিব কর্ণারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিভিন্ন বই,গুরুত্বপূর্ণ ছবি,জাতীয় পত্রিকা,তাছাড়া স্বাস্থ্য সম্পর্কিত বই থাকবে। রোগি এবং অফিসের স্টাফরা অবসর সময়ে এ লাইব্রেরীতে এসে গুরুত্বপূর্ণ এসব বই পড়া এবং ছবি দেখার সুযোগ পাবে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি