ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

নব যাত্রায় ঢাকা কলেজ কালচারাল ক্লাব

ঢাকা কলেজ প্রতিনিধি

প্রকাশিত : ২১:৫১, ২২ সেপ্টেম্বর ২০২১

করোনাভাইরাসে দেশ যখন বিপর্যস্ত, যখন সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, শিক্ষার্থীরা যখন অবসাদগ্রস্ত ঠিক তখন শিক্ষার্থীদের বিনোদনের জন্য ঢাকা কলেজের একাদশ শ্রেণীর কিছু শিক্ষার্থীদের উদ্যোগে তৈরি হয় ঢাকা কলেজ কালচারাল ক্লাব।

ঢাকা কলেজ এর একমাত্র সাংস্কৃতিক সংগঠন ঢাকা কলেজ কালচারাল ক্লাব এগিয়ে যাচ্ছে এক নতুন এবং একক উদ্দেশ্য পূরণের আকাঙ্ক্ষা নিয়ে। ঢাকা কলেজ বাংলাদেশ এর সব থেকে প্রাচীন এবং ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান যা সমগ্ৰ বাংলাকে শিক্ষার আলো দেখাতে ১৮৪১ সালে যাত্রা শুরু করে। শিক্ষার আলোয় আলোকিত করার পাশাপাশি সে বাঙালিকে উপহার দিয়েছে হুমায়ূন আহমেদ, হুমায়ূন আজাদ, জাফর ইকবাল, শামসুর রহমান, মহাদেব সাহা, কায়সার হক, আবু জাফর ওবায়দুল্লাহ, মান্না, আরফান ইশু, তানজির তুহিনসহ দেশসেরা কবি, সাহিত্যিক, অভিনেতা, গায়ক, সংস্কৃতিমনা ব্যক্তিবর্গকে। 

সুদীর্ঘ ১৮০ বছরের যাত্রাপথে সে শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক প্রাঙ্গণে নিজেকে শীর্ষে টিকিয়ে রেখেছে। সেই প্রেক্ষিতে ভবিষ্যতেও ঢাকা কলেজকে সাংস্কৃতিক প্রাঙ্গণে দেশের শীর্ষস্থানে টিকিয়ে রাখতে এবং সকল শিক্ষার্থীদের ভিতরে গুপ্ত প্রতিভাকে খুঁজে তার বিকাশ ঘটাতে ঢাকা কলেজের একাদশ শ্রেণীর ছাত্র মিয়াদ আহমেদ শুভ এর নেতৃত্বে ২৫ জন উৎসাহী ও দক্ষ শিক্ষার্থীদের নিয়ে ২০২১ সালের ৭ জুলাই যাত্রা শুরু করে ঢাকা কলেজ কালচারাল ক্লাব নাম‌ে ঢাকা কলেজ এর প্রথম ও একমাত্র সাংস্কৃতিক সংগঠন এর মাধ্যমে। 

ঢাকা কলেজ কালচারাল ক্লাব এর প্রতিষ্ঠাতা সভাপতি শুভ বলেন, 'যদিও এই সময়ে সরাসরি প্রতিষ্ঠানে উপস্থিত থেকে আমরা আমাদের শুভযাত্রা সম্পাদনা করতে পারিনি, আমরা অনলাইনে ব্যাপক সাড়া জাগিয়েছি সবার মনে। এমনকি বেশ কিছু সুপরিচিত সংগঠন আমাদের কার্যক্রম দেখে আমাদের সাথে যুক্ত হতে ইচ্ছা পোষণ করেছেন।'

শুভ আরও বলেন, 'আমরা খুব অল্প সময়ের মধ্যে অধিকাংশের মনে জায়গা করে নিয়েছি। বর্তমানে প্রায় সাড়ে ৩ হাজার শিক্ষার্থীসহ অন্যান্যরা আমাদের অনুসরণ করছে। আবার নিয়মিত সাপ্তাহিক কন্টেস্টে অংশগ্রহণ করছে হাজারের বেশি শিক্ষার্থী। এভাবে আমরা ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাকে কুড়োতে পারছি। আমাদের এই অগ্ৰযাত্রায় সবার দোয়া ও সাহায্য কামনা করছি।'
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি