ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১২, ১৫ জুলাই ২০২১

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনাভাইরাস পরিস্থিতিতে চলতি বছরের  নভেম্বরে এসএসসি বা সমমানের এবং ডিসেম্বর মাসে এইচএসসি বা সমমানের পরীক্ষা নেয়া হবে।

শিক্ষা মন্ত্রী আজ বেলা ১১ টায় এসএসসি এবং এইচএসসি পরীক্ষা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা জানান।

তিনি বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে গ্রুপ ভিত্তিক শুধুমাত্র তিনটি বিষয়ের ওপর নৈর্বাচনিক পরীক্ষার মাধ্যমে এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে।  

তিনি আরো বলেন, পূর্বে সংক্ষিপ্ত আকারে দেয়া সিলেবাসের আলোকে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে। এছাড়া পূর্বে শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে যে বিষয়গুলোর পরীক্ষা নেয়া হয়েছে সেগুলোর পরীক্ষা হবে না। সেসব বিষয়ের ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। আবশ্যিক বিষয়গুলোর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

শিক্ষা মন্ত্রী বলেন, পরীক্ষাগুলোর সময়সীমা ও কমছে। আগে ১০টি থাকলে তার মধ্যে চয়েস থাকতো। এবার সেই চয়েস থাকবে। নম্বও এই ক্ষেত্রেও সমন্বয় হবে।

এসময় শিক্ষা মন্ত্রী এসএসসি ও এইচএসসি পরীক্ষার আস্যাইনমেন্টকে গুরুত্ব দিতে শিক্ষার্থী অভিভাবক এবং শিক্ষককের প্রতি আহবান জানিয়েছেন।

তিনি বলেন, এ সময়ে এসএসসি’র পরীক্ষার্থীদের সপ্তাহে দু’টি করে মোট ২৪টি আস্যাইনমেন্ট জমা দিতে হবে। অন্যদিকে এইচএসসি বা সমমানের পরীক্ষার্থীদের সপ্তাহে দুটি করে মোট ৩০টি আস্যাইনমেন্ট জমা দিতে হবে। এ গুলো যথাযথভাবে করলে তারা পরীক্ষায় ভাল ফলাফল করতে পারবে।

সুতরাং শিক্ষকদের সঠিক মূল্যায়ন যেমন জরুরি তেমনি শিক্ষার্থীদেরও এ বিষয়ে মনোযোগ দিতে হবে। অভিভাবকরাও তার সন্তানের এই আস্যাইনমেন্টকে গুরুত্ব দিতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

শিক্ষা মন্ত্রী বলেন, সংক্রমণের হার যে উর্ধ্বগতি তা কমে এলেই যত তাড়াতাড়ি সম্ভব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে। 

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্লাসরুমে আসার বিষয়ে গুরুত্ব দিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদানের নানা সুফল রয়েছে। সে সুযোগ থেকে তারা বঞ্চিত হচ্ছে। কিন্তু এখন করোনা সংক্রমণের উর্ধ গতিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব নয়। পরিস্থিতিতে অনুকূলে এলে এবং সংক্রামণের হার কমে গেলেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে তাদের ফিরিয়ে নিতে পারবো।
সূত্র : বাসস
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি