ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

নভেম্বরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৯, ২ নভেম্বর ২০১৭

বিরূপ আবহাওয়ায় বর্ষা পেরিয়ে গেলেও হেমন্তকালে সারাদেশে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত মাসে শুধু রাজধানী ঢাকাতেই বৃষ্টিপাত স্বাভাবিকের তুলনায় ১৪২ মিলিমিটার বেশি হয়েছে।

চলতি মাসেও (নভেম্বর) বিরূপ আবহাওয়া দেখা দিতে পারে। বিরূপ আবহাওয়ায় এ মাসেই দুই একটি নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছেন আবহাওয়াদিরা। আবহাওয়ার দীর্ঘ মেয়াদী পূর্বাভাস প্রদানের জন্য আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠকে এসব তথ্য ওঠে আসে।

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, অধিদফতরে বুধবার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে অক্টোবর মাসে সংঘটিত বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হয়। অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ সভায় সভাপতিত্ব করেন।

সভায় ওঠে আসে, সদ্য শেষ হওয়া অক্টোবরে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৭৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। গত ৮ অক্টোবর উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়।

এটি লঘুচাপ থেকে নিম্নচাপে পরিণত হয়ে পরবর্তীতে সুস্পষ্ট লঘুচাপ ও লঘুচাপে পরিণত হয়। পরে মৌসুমী অক্ষের সাথে মিলিত হয়। এ সময় দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়।

সভায় নভেম্বরের পূর্বাভাস দেয়া হয়েছে। পূর্বাভাস অনুযায়ী, চলতি মাসে (নভেম্বর) দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে (৫-৮ দিন)। বঙ্গোপসাগরে একটি বা দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে অন্তত ১টি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মাসে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

নভেম্বরে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়তে পারে। দেশের প্রধান প্রধান নদ-নদী সমূহে পানি প্রবাহ স্বাভাবিক থাকবে।

কৃষি পূর্বাভাসে বলা হয়েছে, নভেম্বরে দৈনিক গড় বাষ্পীভবন ২.৭৫-৩.৭৫ মি.মি. এবং দৈনিক গড় সূর্য কিরণকাল ৫.০০- ৬.৫০ ঘণ্টা থাকতে পারে।

 

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি