ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

নাচের তালে পা মেলালেন মমতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫২, ৫ মার্চ ২০২০ | আপডেট: ১৬:৫৮, ৫ মার্চ ২০২০

আদিবাসীদের সঙ্গে নাচছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আদিবাসীদের সঙ্গে নাচছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি মমতা বন্দ্যোপাধ্যায়। সব কিছুকে ছাপিয়ে যান। কখনও পাহাড়ে গিয়ে গোর্খা জনজাতির সংস্কৃতির সঙ্গে মিশে যাওয়া, কিংবা বোলপুরে গিয়ে একতারা বাজানো। জঙ্গলমহলে গিয়ে আদিবাসীদের নানা অনুষ্ঠানে অংশ নিতেও দেখা গিয়েছে। কিন্তু এ বার কার্যত সে সব ছাপিয়ে গেলেন মুখ্যমন্ত্রী।

আদিবাসীদের প্রথাগত নাচের তালে পা মেলালেন মমতা বন্দ্যোপাধ্যায়। মালদহের গাজোলে একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীকে এ ভাবে কাছে পেয়ে আপ্লুত আদিবাসী সম্প্রদায়ের মানুষ।

বৃহস্পতিবার তফসিলি জাতি ও জনজাতিদের জন্য পেনশন, বার্ধক্য ভাতা, কৃষকদের বার্ধক্য পেনশনের মতো নানা কল্যাণমূলক প্রকল্পের সূচনার অনুষ্ঠান ছিল গাজোলে। ওই অনুষ্ঠানে আদিবাসী সম্প্রদায়ের বহু মানুষ এসেছিলেন। তাদের প্রথাগত ধামসা মাদলের সঙ্গে নাচের আয়োজন করা হয়। সেই নাচেই যোগ দেন মুখ্যমন্ত্রী।

শুধু যোগ দেওয়াই নয়, মুখ্যমন্ত্রীকে দেখা গেল ধামসা-মাদলের তালে আদিবাসী মহিলাদের সঙ্গে হাত ধরাধরি করে নাচতে। নিজের শাড়ির উপরে জড়িয়ে নিয়েছিলেন আদিবাসী মহিলাদের মতো পোশাকও। নাচের মধ্যেই ওই পোশাক সামলাতে কিছুটা সমস্যা হচ্ছিল, তবে তাঁর হাত ধরে থাকা মহিলাই সেটা ঠিক করে দেন। কিছু ক্ষণ নাচের পর থেমেছিলেন। কিন্তু অনুরোধ আসে, না থামার। সেই আর্জিও ফেরাননি মুখ্যমন্ত্রী।

জনসংযোগ বাড়াতে স্থানীয় কৃষ্টি-সংস্কৃতির সঙ্গে রাজনীতিবিদদের মিশে যাওয়ার চেষ্টা নতুন নয়। অনেক নেতানেত্রীকেই এমনটা করতে দেখা যায়। মমতা বন্দ্যোপাধ্যায় বরং সে দিক থেকে অনেকটাই এগিয়ে। তিনি সাধারণ মানুষের সঙ্গে অনায়াসে মিশে যেতে পারেন। নানা সময়ে সেটা দেখা গিয়েছে। কিন্তু এ ভাবে আদিবাসীদের সঙ্গে নাচের ছবি নজিরবিহীন বলেই মনে করছেন পর্যবেক্ষকরা।

 

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি