ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নাটোরে চারদিনে পেঁয়াজের দাম কেজিতে ৩০ টাকা বৃদ্ধি

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৫০, ৪ মার্চ ২০২০ | আপডেট: ১৯:১৯, ৪ মার্চ ২০২০

নাটোরের হাটবাজারগুলোতে চারদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে প্রকার ভেদে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। বুধবার  নাটোর সদর ও নলডাঙ্গার খুচরা বাজারে বর্তমানে প্রতিকেজি পেয়াঁজ ৬০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

গত শনিবার নলডাঙ্গা হাটের পাইকারী বাজারে প্রকার ভেদে প্রতিকেজি পেঁয়াজ ২৫ থেকে ৪০ টাকায় বিক্রি হয়। এসময় নাটোরের  খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হয়েছে। চারদিনের ব্যবধানে পেঁয়াজের দাম আবারও বেড়ে যাওয়াকে ব্যবসায়ীদের কৌশল বলে মনে করছেন ভোক্তারা। আগামী রমজানকে সামনে রেখে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজ মজুদ করছে বলেই মনে করছেন তারা। তবে স্থানীয় আড়তদার ও ব্যবসায়ীরা বলেছেন, দাম পড়ে যাওয়ায় লোকসানের আশংকা থেকে চাষীরা বাজারে পেঁয়াজের সরবরাহ কমিয়ে দেয়ায় দাম বেড়েছে। এখন বাজারে ওঠা পেঁয়াজ বেশি দিন মজুদ রাখা যাবেনা। অপরিপক্ক এসব পেঁয়াজ ৩/৪ দিনের বেশী মজুদ রাখা যায় না।

ব্যবসায়ীরা জানান, নাটোরের নলডাঙ্গা হাট পেঁয়াজের বড় মোকাম। এখানে  প্রতি শনি ও মঙ্গলবার পেঁয়াজের বড় হাট বসে। এই হাটে পাশের বাগামারার তাহেরপুর, আত্রাইসহ পাশ্ববর্তী কয়েকটি জেলা থেকে পেঁয়াজ আনেন চাষীরা। প্রতি হাটে অন্তত ৩০ ট্রাক পেঁয়াজ নলডাঙ্গা থেকে দেশের বিভিন্ন বাজারে বিক্রির জন্য নিয়ে যান ব্যবসায়ীরা। নতুন পেঁয়াজ বাজারে আসার পর গত এক সপ্তাহ আগে পর্যন্ত এখানকার পেঁয়াজের বাজার স্থিতিশীল ছিলো। সম্প্রতি, ভারত আবারো পেঁয়াজ রপ্তানীর সিদ্ধান্ত নিলে গত শনিবার নলডাঙ্গা হাটে হঠাৎ করেই ধ্বস নামে পেঁয়াজের দামে। এদিন পেঁয়াজ পাইকারী ২৫ টাকা ও খুচরা ৩৫ থেকে ৪০ টাকা কেনাবেচা হয়। সেদিনের দরপতনের কারণে মঙ্গলবার অনেক কৃষক বাজারে পেঁয়াাজ তোলেনি। এতে সরবরাহ কম হওয়ায় কেজি প্রতি দাম ২০ থেকে  ৩০ টাকা বেশী দরে বিক্রি হয়েছে পেঁয়াজ।

নলডাঙ্গা উপজেলার বিপ্রবেলঘড়িয়ার পেঁয়াজ চাষী আব্দুল খালেক ও মাধনগর গ্রামের আনিছুর রহমান, গত শনিবার নলডাঙ্গা হাটে মৌসুমের সবচেয়ে কম দামে পেঁয়াজ বিক্রি করতে হয়েছে। তাই মঙ্গলবার হাটে তারা পেঁয়াজ তোলেননি।

কামাল হোসেন নামে এক ক্রেতা বলেন, মাত্র ৪/৫ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম আবারো বেড়ে যাওয়ায় তারা শংকিত। প্রায় দেড় মাস পর থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। এই পবিত্র মাসকে সামনে রেখেই অসাদু ব্যবসায়ীরা এখনই হয়ত পেঁয়াজের কৃত্রিম সংকট সৃষ্টি করে কৃষকদের ওপর দায় চাপাচ্ছেন।  

নাটোর নিচাবাজের আড়তদার হাসিনুজ্জামান বলেন,কৃষকরা লোকসানের আশংকায় অধিকাংশ কৃষক বাজারে পেঁয়াজ নিয়ে আসছেন না। আমদানি কম হওয়ায় খুচরা বিক্রেতারা বেশী দামে পেঁয়াজ কিনছেন। 

বুধবার নাটোরের স্টেশন,নিচাবাজার,মাদ্রাসা বাজারে প্রকারভেদে প্রতিকেজি পোঁয়াজ পাইকারী দরে বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫৫ টাকায় বিক্রি হয়েছে। ওই সব খুচরা ব্যবসায়ীদের আড়তদারী ও বাজারের ইজারা বাবদ আরও অন্তত ১০ টাকা গুনতে হয়। বাজারে পেঁয়াজের দাম ওঠানামা করার কারণে তাদেরও ক্ষতিগ্রস্থ হতে হয়।

কেআই/আরকে
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি