ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

নানা আয়োজনে পালিত হচ্ছে উদীচী’র সুবর্ণ জয়ন্তী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৩, ২৭ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:০৯, ২৭ অক্টোবর ২০১৮

‘আঁধারবৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো’ স্লোগানকে সামনে রেখে দেশব্যাপী সুবর্ণ জয়ন্তী পালন করছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। সুবর্ণ জয়ন্তী উদ্বোধন করেন সংগঠনটির সাবেক পাঁচ সভাপতি। তারা হলেন, পান্না কায়সার, হাসান ইমাম, অধ্যাপক যতীন সরকার, গোলাম মোহাম্মদ টিপু ও  কামাল লোহানী।

আজ শনিবার থেকে তিন দিনব্যাপী সুবর্ণজয়ন্তী সমাপনী উৎসব পালন করছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ভেতর দিয়ে তাদের পথচলার ৫০ বছর পার করল সংগঠনটি।

উদীচীর কেন্দ্রীয় সংসদের সাধারন সম্পাদক জামসেদ আনোয়ার তপন একুশে টেলিভিশন অনলাইনকে বলেন, গৌরবোজ্জ্বল এ পঞ্চাশ বছরকে স্মরণীয় করার লক্ষে এ আয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠাণে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, উদীচীর উপদেষ্টা কমরেড মনজুরুল আহসান খান। এছাড়াও বিভিন্ন দেশ থেকে আসা অতিথিরা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠাণের পর পরই শহীদ মিনার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়েছে। শোভাযাত্রা শেষ হবে শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে এসে।

তিন দিন ব্যাপী অনুষ্ঠানমালার বাকি অনুষ্ঠান শিল্পকলা প্রাঙ্গনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অনুষ্ঠানমালার তালিকায় থাকছে গণসংগীত, সেমিনার ও আলোচনাসভা। সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে উদীচী এরই মধ্যে জাতীয় সাংস্কৃতিক সম্মেলন, সত্যেন সেন গণসংগীত উৎসব, জাতীয় গণসংগীত প্রতিযোগিতা, নৃত্য উৎসব ও লোকসংস্কৃতি উৎসব পালন করেছে।

উদীচীর কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ- এর সঙ্গে কথা বলে জানা যায় মুক্তচিন্তা ও অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে কাজ করাই উদীচীর স্বার্থকতা।

প্রসঙ্গত, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বাংলাদেশের বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন। ১৯৬৮ সালে বিপ্লবী কথাশিল্পী সত্যেন সেন উদীচী গঠন করেন। পরবর্তী সময়ে রণেশ দাশগুপ্ত, শহীদুল্লাহ কায়সার সহ একঝাঁক তরুণ উদীচীর সঙ্গে সম্পৃক্ত হন। জন্মলগ্ন থেকে উদীচী অধিকার, স্বাধীনতা ও সাম্যের সমাজ নির্মাণের সংগ্রাম করে আসছে। উদীচী ৬৮, ৬৯, ৭০, ৭১ সালে বাঙালির সার্বিক মুক্তির চেতনাকে ধারণ করে গড়ে তোলে সাংস্কৃতিক সংগ্রাম। এ সংগ্রাম গ্রাম-বাংলার পথে-ঘাটে ছড়িয়ে পড়ে। ১৯৭১ সালে উদীচীর কর্মীরা প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নেয়। দেশের সকল গণতান্ত্রিক, মৌলবাদবিরোধী ও সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে এ সংগঠন বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। বর্তমানে সারাদেশে উদীচীর তিন শতাধিক শাখা রয়েছে। দেশের বাইরেও ছয়টি দেশে শাখা রয়েছে উদীচীর। ২০১৩ সালে এই সংঠনটি দেশের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক লাভ করে।

আআ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি