ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

নিউ ইয়র্কে বাংলাদেশি ফুসকার দোকান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩৭, ১৮ আগস্ট ২০১৮

যুক্তরাষ্ট্রের নিই ইয়র্কে বসেছে বাংলাদেশের খাবার ফুসকার দোকান। বাংলাদেশের পথেঘাটের অন্যতম জনপ্রিয় এই খাবারের সাথে পাওয়া যায় ঝালমুড়িও। দোকানটির নাম ‘ঝাল এনওয়াইসি’ বা ‘ঝাল নিউইয়র্ক’।

বাংলাদেশি বংশোদ্ভুত মাহফুজুল ইসলাম অংশীদারিত্বে দোকানটি চালু করেন। সম্প্রতি দোকানটি নিয়ে ফেসবুক ভিত্তিক খাবারের পেইজ ‘নাউ দিস ফুড’-এ একটি সচিত্র প্রতিবেদন প্রকাশ করা হয়। মুহুর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে। বিশ্বব্যাপী ফুড ব্লগারদের আগ্রহের কেন্দ্রে পরিণত হয় মাহফুজুল এর ঝাল নিউইয়র্ক।

নাউ দিস ফুড’কে মাহফুজুল বলেন, “ফুচকা এক ধরণের মচমচে ভাজার মতো। এর ভেতরটা ফাঁপা থাকে। এর ভেতরে ডাল, পিঁয়াজ, মরিচ দিয়ে বানানো এক বিশেষ পুর থাকে। এছাড়াও বিশেষ এক ধরনের সস থাকে। এটি তেতুল, চিনি এবং বিট লবণ দিয়ে বানানো হয়”।

ভিডিও প্রতিবেদনটিতে ফুসকাকে ‘সহজেই বানানো যায়’ এবং ‘একসাথে পুরোটাই খাওয়া যায়’ এমন খাবার হিসেবে আখ্যায়িত করা হয়।

মাহফুজুল ইসলাম আরও বলেন, “ফুচকাতে দেওয়া প্রথম কামড়টা একটু ক্রাঞ্চি। এরপরেই মূল স্বাদটা পাওয়া যায়”। বাংলাদেশের সড়ক ও ফুটপাথের এই খাবারটি নিয়ে নিউ ইয়র্কে দোকান চালুর বিষয়ে তিনি জানান, “বাংলাদেশের সড়ক এবং সড়কের সেসব বিশেষ দিকগুলো নিউ ইয়র্কে আনার চেষ্টা করছি। ফুচকা এবং ঝাল মুড়ি বাংলাদেশে এতটাই সহজলভ্য যেমনটা ম্যানহাটনে হটডগ”।

ভিডিওটি’তে ফুচকা এবং ঝালমুড়ি বানানোর প্রক্রিয়াও দেখানো হয়। বাংলাদেশের মতো সেখানেও পুরনো খবরের কাগজের মোড়কে সরবরাহ করা হয় ঝালমুড়ি। প্রতিবেদনটিতে বাংলাদেশ সম্পর্কে বলা হয়, “বাংলাদেশের প্রধান খাদ্যশস্য হলো ধান। বাংলাদেশের মানুষের প্রধান খাবার ভাত। দেশটিতে পথের পাশে পাওয়া খাবার প্রায় সব মানুষই খেয়ে থাকেন”।

সূত্রঃ ফেসবুক

//এস এইচ এস//   


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি