ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জেরুজালেমকে স্বীকৃতি

নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের নিন্দা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১০, ৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১১:১২, ৯ ডিসেম্বর ২০১৭

ইসরায়েলের রাজধানী হিসাবে জেরুজালেমকে ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির নিন্দা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। স্থানীয় সময় শুক্রবার নিরাপত্তা পরিষদের এক জরুরি সভায় এ নিন্দা জানানো হয়। সভায় বলা হয়, ট্রাম্পের একতরফা এই সিদ্ধান্তে দখলীকৃত পশ্চিম তীরে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ উস্কে দিয়েছে। এটি শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে।    
মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় জাতিসংঘ নিযুক্ত দূত নিকোলাই ম্লাদেনভ বলেছেন, যুক্তরাষ্ট্রের একতরফা সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সহিংসতা ছড়িয়ে পড়ার যে ঝুঁকির সৃষ্টি হয়েছে তা নিয়ে তিনি উদ্বিগ্ন। দীর্ঘদিন ধরে চলমান ইসরায়েল-ফিলিস্তিন সঙ্কট একটি চরম সংঘাতে রূপ নেওয়ার দ্বারপ্রান্তে।
জাতিসংঘে ফিলিস্তিন বিষয়ক স্থায়ী পর্যরবেক্ষক ও রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেন, ট্রাম্প প্রশাসন এই স্বীকৃতির মধ্য দিয়ে জেরুজালেমের আইনী, রাজনৈতিক ও ঐতিহাসিক অবস্থান এবং ফিলিস্তিনিদের অধিকার এবং জাতীয় আকাঙ্ক্ষার লংঘন করেছে।
নিরাপত্তা পরিষদের অর্ধেকের বেশি সদস্য দেশের আহ্বানে এই জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিষয়টির মীমাংসায় ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে আলোচনার ওপর দেয় যুক্তরাজ্য। তবে যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা থাকায় এ নিয়ে ভোটাভুটির জন্য কোনো প্রস্তাব তোলা হয়নি।
তবে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালে নিরাপত্তা পরিষদের প্রতি পাল্টা অভিযোগ তুলে বলেছেন, জাতিসংঘ মধ্যপ্রাচ্যে শান্তি রক্ষা করার বদলে শান্তি নষ্টের চেষ্টা করছে।
নিকি হ্যালে বলছেন, বহুবছর ধরেই জাতিসংঘ ইসরায়েলের প্রতি অসংযতভাবে বৈষম্যমূলক আচরণ করে আসছে। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার পরিবর্তে যা কিনা ক্ষতি এনেছে। সুতরাং যুক্তরাষ্ট্র এর পক্ষে থাকতে পারেনা।
ব্রিটেনের রাষ্ট্রদূত তার বক্তব্যে আবারো বিষয়টির মীমাংসায় দুই দেশের আলোচনার প্রতি জোর দেন। আর ফরাসী প্রতিনিধি বলেন, যুক্তরাষ্ট্রের এমন অবস্থান পুরো মধ্যপ্রাচ্যের জন্যেই আরো ভয়ানক পরিণতি নিয়ে আসছে। জরুরি বৈঠকে কার্যত যুক্তরাষ্ট্র সবার প্রতিপক্ষে পরিণত হয়।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি