ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

নিরাপদ জোন না হওয়া পর্যন্ত আলোচনা নয়: এরদোগান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০১, ১৬ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৯:০২, ১৬ অক্টোবর ২০১৯

সিরিয়ার উত্তরাঞ্চলে নিরাপদ জোন না হওয়া পর্যন্ত সামরিক অভিযান চলবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। তিনি বলেন, সিরিয়ার কুর্দি গেরিলাদের সঙ্গে তুরস্ক কখনো আলোচনার টেবিলে বসবে না। নিরাপদ জোন প্রতিষ্ঠিত হলেই কেবল আঙ্কারা সেখানে সামরিক অভিযান বন্ধ করবে।

বুধবার রাজধানী আঙ্কারায় তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একেপি’র এক বৈঠকে এরদোগান এসব কথা বলেন। তিনি বলেন, বেশ কয়েকজন নেতা মধ্যস্থতা করার চেষ্টা করছেন কিন্তু তুরস্কের ইতিহাসে এটি কখনোই ঘটে নি যে, তুর্কি প্রজাতন্ত্র কোন সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে আলোচনার টেবিলে বসেছে।

গত বুধবার থেকে তুরস্ক সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। এ অভিযানে দু পক্ষে অনেক হতাহতের ঘটনা ঘটলেও তুরস্ক অভিযান বন্ধ করতে চাইছে না। সারা বিশ্বে তুর্কি অভিযানের বিরুদ্ধে নানারকম সমালোচনা চলছে।

এরদোগান বলছেন, সিরিয়ার কুর্দি গেরিলারা যদি তাদের অস্ত্র সমর্পণ করে এবং তারা নিজেদেরকে প্রত্যাহার করে নেয় যার মাধ্যমে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করা সম্ভব- তাহলেই কেবল তুরস্ক সামরিক অভিযান বন্ধ করবে। এরদোগানের বক্তব্য অনুযায়ী- সিরিয়ার মানবিজ শহর থেকে ইরাক সীমান্ত পর্যন্ত এই নিরাপদ অঞ্চল বিস্তৃত হবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি