ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের শাহাদত বার্ষিকী পালিত

নড়াইল প্রতিনিধি 

প্রকাশিত : ২২:৪৩, ৫ সেপ্টেম্বর ২০১৯

স্বাধীনতার সূর্য সন্তান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৪৮ তম শাহাদতবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার সকালে নড়াইল সদর উপজেলার নূর মোহাম্মদ নগরে কোরআনখানি, স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি, সশস্ত্র সালাম, শোভাযাত্রা, রচনা প্রতিযোগিতা, আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। 

সকালে নূর মোহাম্মদ নগর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে তাঁর স্মৃতিস্তম্ভে গিয়ে শেষ হয়। এ সময় স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে নড়াইল জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক এবং মহাবিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন। এছাড়া পুলিশের পক্ষ থেকে 'গার্ড অব অনার' প্রদান করা হয়। পরে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্মৃতি জাদুঘরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

এসব কর্মসূচীতে জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা সেলিম, নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সাধারণ সম্পাদক আজিজুর রহমান ভূঁইয়া, মুক্তিযোদ্ধা এসএ মতিন, মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলুসহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্টের উদ্যোগে এসব কর্মসূচীর আয়োজন করা হয়। 

এদিকে নূর মোহাম্মদ শেখের কবরস্থান যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে গিয়ে কবর জিয়ারত করেন তাঁর পরিবারের সদস্যরা। শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি গ্রামে বীরত্বের সঙ্গে লড়াই করে শাহাদাতবরণ করেন। পাকিস্তানি হানাদারবাহিনীকে প্রতিরোধ এবং দলীয় সঙ্গীদের জীবন ও অস্ত্র রক্ষা করতে গিয়ে শহীদ হন নূর মোহাম্মদ। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ তাকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘বীরশ্রেষ্ঠ’ খেতাবে ভূষিত করা হয়। নূর মোহাম্মদ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০৮ সালের ১৮ মার্চ মহিষখোলার নাম পরিবর্তন করে নূর মোহাম্মদ নগর করা হয়। 
এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি