ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

পটুয়াখালীতে বেরীবাঁধের ৩২ পয়েন্টে ভাঙ্গন, ব্যাপক ক্ষতি

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৯, ২৭ মে ২০২১

পটুয়াখালীতে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে উচ্চ জোয়ারের পানিতে বেরীবাঁধের ব্যাপক ক্ষতি হয়েছে। ৩২ পয়েন্টে বাঁধ ভেঙ্গে গিয়ে অনেকগুলো গ্রাম প্লাবিত হওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে। এতে শত কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যে জেলায় ক্ষতিগ্রস্ত ৭৫টি ইউনিয়নের প্রতিটিতেই আড়াই লাখ টাকা করে বরাদ্দ দিয়েছে সরকার।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হালিম সালেহী জানান, নতুন এবং পুরাতন মিলিয়ে পটুয়াখালী ও কলাপাড়া এই দুই জোনের আওতায় ৫৬ কিলোমিটার বেরীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে নতুন বাঁধ রয়েছে প্রায় ৭ কিলোমিটার। আর ক্ষতিগ্রস্ত বাঁধের মধ্যে পুরাতন ১৭ কিলোমিটার। নতুন এক কিলোমিটার বাঁধ পুরোপুরি বিলীন হয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ডের ক্ষতির পরিমাণ প্রায় ৫০ কোটি টাকা বলে দাবি করেন নির্বাহী প্রকৌশলী।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, উচ্চ জোয়ারের পানিতে ৭ হাজার ৮৫টি মাছের ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে মাছ-পোনাসহ বিভিন্ন অবকাঠামো নিয়ে পঞ্চান্ন কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। 

জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মহিউদ্দীন জানান, কৃষি বিভাগের বড় ধরনের কোন ক্ষতি নেই, কারণ কোন ফসল এই মুহূর্তে মাঠে ছিলো না। সামান্য যে ফসল ছিলো সেগুলো ক্ষতির পরিমাণ নিরুপণের কাজ চলছে।

জেলা দুর্যোগ, ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা রনজিৎ কুমার জানান, জেলার সকল দপ্তরের ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ চলছে। আগামীকাল নাগাদ এটি চূড়ান্ত করে ঢাকায় পাঠানো হবে।

পটুয়াখালীর জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী জানান, এই বন্যায় কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরুপণ করতে আরও সময় লাগবে, তবে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে সহায়তা করার জন্য সকলকে নির্দেশনা প্রদান করা হয়েছে। ইতিমধ্যে অনেক এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি