ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পরমাণু সমঝোতা নিয়ে পুতিন-ম্যাকরন টেলিফোনালাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ৯ সেপ্টেম্বর ২০১৯

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে টেলিফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। রোববার রাতে রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে। খবর পার্সটুডে’র।

ইরান পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতির কিছু ধারা স্থগিত রাখার ব্যাপারে তৃতীয় দফা পদক্ষেপ নেয়ার দু’দিন পর পুতিন ও ম্যাকরনের মধ্যে এই টেলিফোনালাপ হলো।

টেলিফোনালাপে দুই প্রেসিডেন্ট পরমাণু সমঝোতা রক্ষা করার জন্য এতে স্বাক্ষরকারী সবগুলো দেশ ও পক্ষকে সর্বোচ্চ চেষ্টা চালানোর আহ্বান জানান। বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব আকারে পাস হওয়ার মাধ্যমে এই সমঝোতা একটি আন্তর্জাতিক আইনে পরিণত হয়েছে যা সবাইকে মেনে চলতে হবে।

মার্কিন সরকার গত বছরের মে মাসে পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় দেশগুলো যুক্তরাষ্ট্রকে ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। তবে গত এক বছরে তারা তা রক্ষা করতে ব্যর্থ হয়। ফলে গত ৮ মে ইরান আগে থেকে ঘোষণা দিয়ে পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখে। একইসঙ্গে তেহরান ইইউকে ৬০ দিনের সময় বেধে দিয়ে জানায়, এ সময়ের মধ্যে সমঝোতা বাস্তবায়নে অপারগ হলে ইরান দ্বিতীয় দফায় আরও কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন থেকে সরে আসবে।

চলতি বছরের ৬ জুলাই ইরান সে হুমকি বাস্তবায়ন করে এবং তার ধারাবাহিকতায় গত শুক্রবার তৃতীয় দফায় আরও কিছু প্রতিশ্রুতি থেকে সরে যায় ইরান। ফলে পরমাণু সমঝোতা বাস্তবায়নের সময় স্থগিত রাখা বেশ কিছু পরমাণু তৎপরতা আবার শুরু করেছে তেহরান। অবশ্য ইরান বলেছে, ইউরোপীয়রা তাদের প্রতিশ্রুতি রক্ষা করা শুরু করলে ইরানও পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলা শুরু করবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি