ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভিডিও দেখুন

পরিচর্যার অভাবে মরে যাচ্ছে মুজিবনগর আম্রকাননের গাছগুলো

মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৭, ৩১ অক্টোবর ২০২০ | আপডেট: ১৩:১৯, ৩১ অক্টোবর ২০২০

হারিয়ে যাচ্ছে ঐতিহাসিক মুজিবনগরের আম্রকাননের গাছগুলো। পরিচর্যার অভাবে মরে যাচ্ছে। ঢেকে যাচ্ছে পরগাছায়। মরে পচন ধরে নষ্ট হচ্ছে অনেক গাছ। ফলে বাগানের পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি দর্শনার্থীরা বঞ্চিত হচ্ছে ঐতিহাসিক মুজিবনগর আম্রকাননের সৌন্দর্য থেকে।

১৯৭১ সালের ১৭ এপ্রিল। মেহেরপুর মুজিবনগরের এই আম্রকাননে আনুষ্ঠানিক শপথ নেন প্রথম বাংলাদেশ সরকারের মন্ত্রীরা। স্বাধীনতার পর এইখানে নির্মাণ করা হয় স্মৃতিসৌধ, মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স, মুক্তিযুদ্ধ বিষয়ক মানচিত্রসহ যুদ্ধের স্মৃতি নিয়ে মূরাল। মুজিবনগরের নৈসর্গিক সৌন্দর্য উপভোগ ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা আসেন এখানে।

মুজিবনগরের অন্যতম আকর্ষণ এই আম বাগান। শতবর্ষী এই বাগানে আড়াই হাজার আম গাছ ছিল। পরিচর্যার অভাবে এখন আছে মাত্র ১৩শ’ গাছ। মারা যাওয়া গাছগুলো অপসারণেও রয়েছে অবহেলা। নতুন করে লাগানো হচ্ছে না আমের চারা। বাগানটি সংরক্ষণের দাবি দর্শনার্থী ও স্থানীয়দের।

দর্শনার্থীসহ স্থানীয়রা জানান, গাছগালি অনেক মরে গেছে, সেই আদর্শটা এখন নাই। বাচ্চাকাচ্চা নিয়ে আসার পর দেখেছি খেলাধূলার একটা পরিবেশ ছিল আর এখন পরিবেশটা নষ্ট হয়ে গেছে। 

মুজিবনগরে ঘুরতে যাওয়া দর্শনার্থীরা বলেন, পরিচর্যার অভাবে, দেখাশুনার অভাবে আস্তে আস্তে বিলীন হচ্ছে। সরকারের দাবি এই বাগানটি সংরক্ষণের জন্য।

প্রতিবছর বাগানটি লিজ দেওয়া হয়। সেই লিজের টাকা দিয়েও আম্রকাননটি সংরক্ষণ করা যায়। 

স্থানীয় সাংবাদিক শেরখান বলেন, সরকারি লিজের মাধ্যমে বিক্রি হয়, সেই টাকা দিয়েও যদি গাছগুলো পরিচর্যা করা হয় তাহলে মুজিবনগরের মানুষের বা স্বাধীনতার শপথ ভূমি সেই আম্রকাননটা রক্ষা হবে।

স্থানীয় প্রশাসন বলছে, জনপ্রশাসন প্রতিমন্ত্রীর নির্দেশনায় কৃষি বিভাগের সাথে পরামর্শ করে গাছগুলো সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হবে। 

মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন সরকার বলেন, কৃষি দপ্তরের পরামর্শক্রমে এই সমস্ত গাছগুলো রক্ষায় যে ধরনের পদক্ষেপ নেওয়া দরকার আমরা সেগুলো নেবো।

মুজিবনগরের আম্রকানন রক্ষায় দ্রুত কার্যকর উদ্যোগ দেখতে চায় মেহেরপুরবাসী।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি