ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

পানিবন্দী থাকায় দেখা দিয়েছে তীব্র খাদ্যাভাব (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৬, ১৯ জুলাই ২০১৯

দেশের বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। উত্তরে নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। বিপর্যস্ত হয়েছে যোগাযোগ ব্যবস্থা। আরো তীব্র হয়েছে নদী ভাঙ্গন। 

টানা পানিবন্দী থাকায় দেখা দিয়েছে তীব্র খাদ্যাভাব আর পানির সংকট। রেল লাইন ডুবে যাওয়ায় গাইবান্ধা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাটের সাথে তৃতীয় দিনেও বন্ধ রয়েছে রেল যোগাযোগ।সিলেট-মৌলভীবাজারে নদীর পনি কমতে শুরু করলে এখনো বিপদসীমার ওপরেই রয়েছে।

বগুড়া, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে এখনো বাড়ছে যমুনার পানি। বিশুদ্ধ পানির সংকটের কারণে শিশুদের ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগবালাই দেখা দিচ্ছে। বগুড়ার সারিয়াকান্দিতে বন্যা নিয়ন্ত্রন বাধঁ হুমকির মুখে। সিরাজগঞ্জের পানিবন্দি মানুষের অভিযোগ এখনো পায়নি ত্রাণ সহযোগীতা। টাঙ্গাইলের ১০টি গ্রামের লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

কুড়িগ্রামে ব্রহ্মপূত্র ও ধরলার পানি কমতে শুরু করলেও বিপদসীমার ওপরেই আছে। পানিবন্দী মানুষ রয়েছে চরম দুর্ভোগে। সীমিত আকারে ত্রাণ শুরু হলেও বেশিরভাগ বানভাসীদের কাছে পৌছায়নি খাবার।

বন্যায় জেলার ৫৬টি ইউনিয়নের ৫৭৮টি গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়াও ৩২ কিলোমিটার বাঁধ, ৭২ কিলোমিটার কাঁচা ও ১৬ কিলোমিটার পাকা রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় বিপাকে মানুষ। ফসলের ক্ষতি হয়েছে ১৫ হাজার ১৬০ হেক্টর। বন্যা পরিস্থিতির কারণে ৭৫৫টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে।

গাইবান্ধায়ও বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। শ্রমজীবি মানুষরা কাজ পাচ্ছেনা। পরিবার পরিজন নিয়ে তারা আছেন বিপাকে। প্রতিদিনই বাড়ছে দুর্গত, পানিতে ডোবা আর সাপের কামড়ে মৃত্যু সংখ্যা। পানির প্রবল চাপে ৪ উপজেলার  প্রায় ২০ টি পয়েন্টে ভেঙ্গে গেছে বাঁধ। বাদিয়াখালীতে রেললাইন ডুবে যাওয়ায় এখনো বন্ধ আছে উত্তরাঞ্চলের ৪ জেলার সাথে ঢাকার রেল যোগাযোগ।

নওগাঁয় বন্যা নিয়ন্ত্রন বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে বিস্তৃর্ণ এলাকা। জামালপুরে সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। বন্যার কারনে রেল লাইন ঝুকিপূর্ণ হওয়ায় জামালপুর থেকে যমুনা সেতুর পূর্বপাড় পর্যন্ত রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ৫০ হাজার মানুষ পানিবন্ধি হয়ে পড়েছে। ৫ শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করা হয়েছে। 

সিলেট-মৌলভীবাজারে সুরমা অববাহিকায় পানি কমলেও কুশিয়ারা অববাহিকায় পানি বেড়েছে। দুর্গত এলাকায় কাজ করছে মেডিকেল টিম।

বিস্তারিত দেখুন ভিডিওতে

এমএইচ/  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি