ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পানির নিচে তলিয়ে যেতে পারে ইন্দোনেশিয়ার রাজধানী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৪, ১৯ আগস্ট ২০১৯

বিশ্ব উষ্ণায়নের ফলে দুই মেরুর বরফ গলছে দ্রুত হারে। এর ফলে প্রতিনিয়ত বাড়ছে সমুদ্রের পানির স্তর। যার কারণে অদূর ভবিষ্যতে পানির নিচে চলে যেতে পারে সমুদ্রের গা ঘেঁষা বহু দেশ- এরকমই ধারণা করছেন বিশেষজ্ঞরা।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাও রয়েছে পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কায়। বিজ্ঞানিরা মনে করছেন, ২০৫০-এর মধ্যে জাকার্তার এক-তৃতীয়াংশ পানির নীচে চলে যেতে পারে। প্রায় ১ কোটি মানুষ ইন্দোনেশিয়ার এই উপকূলবর্তী অংশে বাস করেন।

শহরের পরিকাঠামো পরিবর্তন করেও কোন সুরাহা পাচ্ছে না জাকার্তা প্রশাসন। শহরের রাস্তাঘাট উঁচু করার পাশাপাশি জাকার্তায় উপকূল বরাবর তৈরি করা হয়েছে বিশাল বাঁধও। কিন্তু সব প্রচেষ্টাই মাটি হতে চলেছে। কেননা জাকার্তাকে বাঁচানোর কোন উপায় নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা।

এমতাবস্থায় দেশের রাজধানী স্থানান্তর করাই একমাত্র উপায় বলে মনে করছেন বিজ্ঞানীরা। তাদের কথা মেনে নিয়ে দ্রুত স্থানান্তরের সিদ্ধান্ত নিল ইন্দোনেশিয়ার সরকার।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইদোডো টুইটারে ঘোষণা করেন, ‘আমাদের দেশের রাজধানী বোর্নিও দ্বীপে স্থানান্তরিত করা হবে।’

বিষ্ণ উষ্ণায়নের প্রত্যক্ষ প্রভাব যে ধেয়ে আসছে সেটাই মনে করিয়ে দিল জাকার্তার পরিস্থিতি। এই সিদ্ধান্ত যে বিশ্ববাসীর ভবিষ্যতের জন্য এক ভয়াবহ ইঙ্গিত, তা বলাই বাহুল্য।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি