ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পুঁজিবাজারে প্রধান সূচক ও লেনদেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১, ১২ ডিসেম্বর ২০১৯

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্য সূচক বাড়লেও কমেছে বাছাই করা সূচক। সূচকের এই মিশ্র প্রবণতার মধ্যে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৫৪৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৮৬ পয়েন্ট কমে ১ হাজার ১৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকে মিশ্রভাব থাকলেও ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। আর ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে লেনদেন তিনশ কোটি টাকার ঘরেই আটকে আছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৫৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৯৪ কোটি ২১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৩৮ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে রিং সাইন টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ১৮ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের শেয়ার লেনদেন হয়েছে ১৭ কোটি ৯ লাখ টাকার। ১১ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে নর্দান ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে-স্কয়ার ফার্মাসিউটিক্যাল, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম বাংলাদেশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, কে অ্যান্ড কিউ এবং প্যারামাউন্ট টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৩৩ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি