ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

পুরুষদের মধ্যেও বাড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৯, ২৬ অক্টোবর ২০১৭ | আপডেট: ০৯:৩৭, ২৬ অক্টোবর ২০১৭

স্তন ক্যানসার কথাটি এলেই সাধারণত চোখের সামনে ভেসে ওঠে মায়েদের মুখ। আমরা সবাই মনে করি এ রোগটি মেয়েদের। কিন্তু আমাদের এই ধারণা ভুল।

এ রোগটি পুরুষের ক্ষেত্রেও হতে পারে। তবে আশঙ্কার বিষয় হলো সম্প্রতি পুরুষদের মধ্যে এ রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে!

যুক্তরাষ্ট্রের ক্যানসার সোসাইটির হিসাব মতে, ২০১৫ সালে ২ লাখ ৩১ হাজার ৮৪০ জন নারী স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। একই বছর ২ হাজার ৩৫০ জন পুরুষ এ রোগে আক্রান্ত হন ।

আক্রান্ত এসব পুরুষের মধ্যে প্রায় ৪৪০ জনের এ বছর মৃত্যুর আশঙ্কা রয়েছে। স্তন ক্যানসারে আক্রান্ত নারীদের তুলনায় পুরুষদের হার কম হলেও নারীদের তুলনায় পুরুষদের স্তন ক্যানসার বেশি বিপজ্জনক।

লুইভিলের নরটন ক্যানসার ইনস্টিটিউটের ‘অনকোলজিস্ট’ জ্যানেল সেগের বলেন, পুরুষের স্তনে কোষের সংখ্যা কম থাকাটা একদিকে যেমন আশীর্বাদ অপর দিকে অভিশাপও। তিনি বলেন, পুরুষের স্তনে কোষের ঘনত্ব বেশ কম। এ কারণে পুরুষের স্তন থেকে ক্যানসার ছড়িয়ে পড়ার হার অনেক বেশি। পুরুষের স্তনে ক্যানসার শনাক্ত করার পর অনেক ক্ষেত্রেই রোগটা ছড়িয়ে পড়েছে দেহের অন্যান্য অংশে।

পরিসংখ্যান মতে, গত ২৫ বছরে পুরুষের স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার হার ২৬ শতাংশ বেড়েছে। পুরুষদের স্তন ক্যানসারের চিকিৎসায় ‘একটু দেরি’ হয়, যা প্রাণঘাতী হতে পারে। পুরুষদের স্তনকোষ নারীদের মতো ঘন না হওয়ায় কোনো ‘টিউমার’ সৃষ্টি হলে তা দ্রুতই পাঁজরের পেশি এবং চামড়ায় ছড়িয়ে পড়ে।

চিকিৎসকরা জানান, পুরুষদের স্তনকোষ সুগঠিত না হওয়ায়, নারীদের নিয়মিত ম্যামোগ্রাফির পরামর্শ দেওয়া হলেও পুরুষদের ক্ষেত্রে সেটা হয় না। তাদের মতে, ৩৫ বছর বয়স থেকে প্রতি ছয় মাস অন্তর পুরুষদের একবার করে পরীক্ষা করানো উচিত।

সূত্র: ইউএসএ টুডে।

 

/ আর / এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি