ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পেট্রাপোল-বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ

বেনাপোল (যশোর) প্রতিনিধি

প্রকাশিত : ১০:১২, ৯ মার্চ ২০২০

ভারতে দোল পূর্ণিমা বা হোলি উৎসবের সরকারি ছুটি থাকায় সোমবার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দু’দেশের মধ্যে কোন আমদানি-রফতানি বন্ধ থাকবে। তবে বেনাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম স্বাভাবিক চলবে। পাসপোর্টযাত্রীরাও চলাচল করেছে স্বাভাবিক নিয়মে। সীমান্ত বাণিজ্য বন্ধ থাকায় উভয় সীমান্তে শত শত পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে। 

মঙ্গলবার সকাল থেকে আবার এ পথে আমদানি-রফতানি বাণিজ্য চলবে।

ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, দোলযাত্রা বা দোল পূর্ণিমা একটি বৈঞব উৎসব। বসন্তের এই উৎসবটি ‘হোলি’ নামে পরিচিত। অশুভ শক্তির বিনাশ হিসাবে ‘হোলি উৎসব’ হয়ে থাকে। এই উৎসবের কারনে আমদানি-রফতানি সংক্রান্ত কাজকর্মের সাথে সম্পৃক্ত সিঅ্যান্ডএফ মালিক, কর্মচারী, হ্যান্ডলিং শ্রমিক, ট্রাকচালকরা নিজ নিজ এলাকায় গেছেন। ফলে রোববার দুপুরের পর থেকেই সকল কাজে ভাটা পড়েছে। সোমবার এ পথে কোনো আমদানি-রফতানি হবে না।

বেনাপোল চেকপোষ্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাশিদুল হক বলেন, ভারতে হোলি উৎসব উপলক্ষে পেট্রাপোল বন্দর ব্যবহারকারীরা সোমবার আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে। ফলে সকাল থেকে এ পথে আমদানি-রফতানি হবে না। তবে বেনাপোল বন্দরে আমদানি পণ্য খালাস ও কাষ্টমস হাউজের শুল্কায়নের কাজকর্ম স্বাভাবিক নিয়মে চলবে। ভারত থেকে পণ্য নিয়ে আসা ট্রাক পণ্য খালি করে ভারতে ফিরে যেতে পারবে। মঙ্গলবার সকাল থেকে আবার এ পথে আমদানি-রফতানি বাণিজ্য চলবে। এক দিন বাণিজ্য বন্ধ থাকায় উভয় দেশের বন্দরে পচনশীল পণ্যের ট্রাকসহ শত শত শিল্পকারখানার পণ্যবাহী ট্রাক আটকা পড়ে থাকবে বলে তিনি জানান।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, সোমবার দোল উৎসবে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও পাসপোর্ট যাত্রীদের যাতায়াত স্বাভাবিক থাকবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি