ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

প্যারিসের কনসার্টে ‘ফ্রেন্ডশিপ’কে তুলে ধরলেন রুনা খান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫০, ২৭ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৫:১৫, ৩০ সেপ্টেম্বর ২০১৭

ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান সম্প্রতি প্যারিসে দেড় লাখের বেশি তরুণ-তরুণীদের সামনে “ফ্রেন্ডশিপ”কে তুলে ধরেন। গত ১৭ সেপ্টেম্বর প্লেস ডে লা, কনকর্ড প্যারিসে অনুষ্ঠিত হয় ‘প্রিন্টেম্পস সলিডেয়ার’ র‌্যালি-কনসার্ট’। এই মেগা র‌্যালি কনসার্টটি আয়োজন করে এইডসের বিরুদ্ধে লড়াই করা ফ্রান্সের দাতব্য প্রতিষ্ঠান ‘সলিডারেট সিডা’। সেই কনসার্টের এক ফাঁকে কি-নোট স্পিকার হিসেবে স্টেজে আসেন রুনা খান। যার মাধ্যমে তিনি তুলে ধরেণ “ফ্রেন্ডশিপ”কে।

তিনি বলেন, সংহতি এবং নৈতিক পদক্ষেপ, এই দুটো জিনিস ছাড়া আমরা বাস্তবিক অর্থে এবং গভীরভাবে কোনো কিছুই সেভাবে অর্জন করা সম্ভব নয়। আমরা যা কিছুই করিনা কেন, যেভাবেই করিনা কেন সব কিছুতে নিয়মিত মূল্যবোধ চর্চা করলে, এই সংহতি ও নৈতিক পদক্ষেপ অর্জন করা সম্ভব।

তিনি আরও যোগ করেন, সংহতি তখনই বাস্তবে রূপ নেয় যখন এটি আপনার দৃষ্টি ও বিশ্বাসের অংশ হয়ে ওঠে। এই সংহতি বা ঐক্যই আমাদের মানবজাতির অংশ করে তোলে। এসময় ”ফ্রেন্ডশিপ” এর কর্মকান্ডণ্ড নিয়ে সংক্ষেপে তুলে ধরেন রুনা খান। বড় পর্দায় দেখানো হয় ”ফ্রেন্ডশিপ” এর উপর নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র। 

ফ্রান্সের দাতব্য প্রতিষ্ঠান ‘সলিডারেট সিডা’ পরিচালিত এই আয়োজনটি ছিল  আন্তর্জাতিক সংহতির জন্য করা একটি বৃহৎ প্রচারণা অভিযানের অংশ। এবছরের শুরুর দিকে ফ্রান্সের রাষ্ট্রপতি নির্বাচনের প্রাক্কালে ‘সলিডারেট সিডা’ প্রথমবারের মত ‘প্রিন্টেম্পস সলিডেয়ার’ নিয়ে মাঠে নামে।

এই আয়োজনের মূল লক্ষ্য ছিল সব ধরনের বিভেদের বিরুদ্ধে প্রতিবাদ করা এবং ফ্রান্স সরকার যেন রাজনৈতিক এবং মিডিয়া এজেন্ডাকে পাশ কাটিয়ে উন্নয়ন ইস্যুগুলোকে সামনে নিয়ে আসে। সেই লক্ষে গত এপ্রিলে প্রথমবারের মত র্যাটলি কনসার্টের আয়োজন করে ‘সলিডারেট সিডা’। চ্যাম্পস-এলাইসিস এ হওয়া সেই র‌্যালি-কনসার্টে প্রায় ৫ লাখ তরুণ তরুণী অংশ নেয়। তারই ধারাবাহিকতায় এবারও অনুপ্রেরণামূলক অভিজ্ঞতা ভাগ করে সংহতিকে তুলে ধরতে মঞ্চে আসেন ৩০ জনের মত সংগীতশিল্পী, নাগরিক সমাজের প্রতিনিধি, বুদ্ধিজীবী ও সমাজকর্মীরা।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি