ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

প্রকাশ্যে ‘এক যে ছিল রাজা’র পোস্টার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৩, ৩ আগস্ট ২০১৮

ভাওয়াল সন্ন্যাসীর সম্পর্কে হয়তো অনেকের জানা আছে। তবে অজানা রয়ে গেছে আদালতের মামলার ব্যাপারটি। বেশ কয়েকটি বইতে এ বিষয় লেখা হয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের বই ‘প্রিন্সলি ইম্পস্টার : দ্য স্ট্রেন্জ অ্যান্ড ইউনিভার্সাল হিস্ট্রি অফ কুমার অফ ভাওয়াল’, মুরাদ ফৈজির বই ‘এ প্রিন্স’, ‘পয়জন এন্ড টু ফিউনারাল’ এই দু’টি বইতেই এ সম্বন্ধে বেশ কিছু তথ্য রয়েছে। তবে সিনেমার পর্দায় সেই কাহিনী কখনও উঠে আসেনি। যা করলেন সৃজিত মুখোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি প্রকাশ্য পেয়েছে ‘এক যে ছিল রাজা’ পোস্টার।
বহুদিন ধরে এ সিনেমা নিয়ে কাজ করছিলেন তিনি। সিনেমাতে মুখ্য ভূমিকায় রয়েছেন যিশু সেনগুপ্ত, জয়া আহসান, রাজনন্দিনী, অপর্ণা সেন, অঞ্জন দত্ত। সিনেমার মোশন পোস্টার ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে। চলতি বছর পুঁজার সময় টালিউডে মুক্তি পাবে সিনেমাটি।
ভাওয়াল এস্টেটের জমিদার বংশের রাজকুমার ছিলেন রমেন্দ্রনারায়ণ রায়। অধিকাংশ সময় শিকার, আনন্দ-ফুর্তি, এবং নারীদের সঙ্গেই কাটাতে ভালোবাসতেন তিনি। বেশ কয়েকজন রক্ষিতাও ছিলেন তার। ১৯০৫ সালে তিনি যৌন রোগ সিফিলিসে আক্রান্ত হন। তারপর চিকিৎসা করার জন্য দার্জিলিংয়ে যেতে হয় তাকে। মে মাসের ৭ তারিখে চিকিৎসা চলাকালীন সেখানেই তার মৃত্যু হয়। মৃত্যুর কারণ হিসাবে বলা হয় বিলিয়ারি কলিক বা গলব্লাডারে পাথর।
সেই মাসের ১৮ তারিখে দার্জিলিংয়ে তার শ্রাদ্ধ-শান্তি করা হয়। এতদূর অবধি সবই ঠিক ছিল, তবে সমস্যাটি শুরু হয় ১৯২০-২১ সালে। ঢাকার বাকল্যান্ড বাঁধের কাছে সর্বাঙ্গে ছাই মাখা এক সন্ন্যাসীর আগমন ঘটে। দাবি করা হয় তিনিই রমেন্দ্রনারায়ণ রায়। এমনকি তিনি ফিরে আসার পর ভাওয়াল এস্টেটের সম্পত্তির অধিকার চেয়ে আদালতে মামলাও করেন।

সূত্র : কলকাতা টুইন্টিফোর

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি