ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

প্রক্রিয়াধীন চাকরিতে কোটার কী হবে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৪, ৪ অক্টোবর ২০১৮ | আপডেট: ২০:৩৬, ৪ অক্টোবর ২০১৮

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি বাতিল করে পরিপত্র জারি করেছে সরকার। এতে চাকরিতে নবম থেকে ১৩তম গ্রেডে নিয়োগের ক্ষেত্রে (প্রথম এবং দ্বিতীয় শ্রেণি) কোটা বাতিল করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদের স্বাক্ষরিত পরিপত্র জারি হওয়ার পর নতুন করে একটি প্রশ্ন সামনে এসেছে। যেসব চাকরি ইতিমধ্যে প্রক্রিয়াধীন রয়েছে সেগুলোর ক্ষেত্রে কোটার কী হবে, তা নিয়ে আলোচনা সমলোচনা শুরু হয়েছে।

তবে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা না থাকলেও বাকি পদগুলোতে আগের মতোই কোটা বহাল থাকবে। এছাড়া কর্পোরেশন বা স্বায়ত্তশাসিত সংস্থাগুলো নিজেদের বিধিমালা অনুযায়ী নিয়োগ দিতে পারবে।

এদিকে কোটা বাতিলের এ সিদ্ধান্তের পর বিক্ষোভ করছে মুক্তিযোদ্ধা ও তাদের সমর্থিত কয়েকটি সংগঠন। এমন অবস্থা কোটার বিষয়টি কি দাঁড়াচ্ছে ? তবে যেসব চাকরি প্রক্রিয়াধীন রয়েছে, সেসব ক্ষেত্রে কী হবে এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, যেসব নিয়োগ ঘোষণায় উল্লেখ করা হয়েছে যে, কোটার ব্যাপারে সরকার যে সিদ্ধান্ত নেবে, সেভাবেই কার্যকর হবে। অর্থাৎ সেখানে আর কোটার ব্যাপারটা থাকবে না।

যেমন গত সেপ্টেম্বরে জারি হওয়া ৪০তম বিসিএস পরীক্ষার সার্কুলারে কোটার উল্লেখ থাকলেও, সেখানে ১৮ (চ) শর্ত রয়েছে যে, বিজ্ঞাপনে উল্লিখিত পদ/পদসমূহের চূড়ান্ত সুপারিশ প্রণয়নের সময় সরকারের সর্বশেষ কোটা নীতি অনুসরণ করা হবে।

সরকারি কর্ম কমিশন সূত্রে জানা গেছে, এর মধ্যে যেসব নিয়োগে এই শর্তটি উল্লেখ করা হয়নি বা নিয়োগ শেষের দিকে রয়েছে, সেখানে নতুন কোটা নীতি প্রযোজ্য হবে না। কিন্তু যেসব নিয়োগ বিজ্ঞাপনে এই শর্তটি উল্লেখ করে দেয়া হয়েছে, সেসব ক্ষেত্রে নতুন কোটা নীতি অনুসারে নিয়োগ হবে।

সূত্র: বিবিসি বাংলা।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি