ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

প্রধানমন্ত্রীর নির্দেশনায় টিএসসির নকশা প্রণয়নের কাজ চলছে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০১, ২ জুন ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসির প্রস্তাবিত নকশা আরও পরিবেশবান্ধব করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি বর্তমান কিছু স্থাপনা বহাল রেখে নারীদের জন্য সুইমিং পুল, খেলার মাঠ নির্মাণের কথাও বলেছেন তিনি। নতুন নকশা প্রণয়নের কাজ শেষ হলেই শুরু হবে নির্মাণ কাজ, জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক প্রাণকেন্দ্র টিএসসি। টিএসসি একটি স্থাপনা শুধু নয়, এর সঙ্গে জড়িয়ে আছে দেশের সাংস্কৃতিক-রাজনৈতিক বহু স্মৃতি ও ইতিহাস। ষাটের দশকে টিএসসির মূল ভবন নকশা করেন গ্রিক স্থপতি কন্সটেন্টিনোস এপোস্তলো ডক্সিয়াডিস। 

গত বছরের ২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী টিএসসিকে আধুনিকায়নের কথা বলেন। প্রস্তাবিত নকশায় অসন্তষ্টি প্রকাশ করে সেটি পরিবেশবান্ধবও করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিপুলসংখ্যক শিক্ষার্থী, শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের পরিবার- তাদের চাহিদা যোগান দিতে পারে এমন ধরনের একটি ছাত্র-শিক্ষক কেন্দ্র বানানোর পরামর্শ দিয়েছিলেন। 

টিএসসির ভেতরে গ্রীক নাগরিক আরগিরির সমাধি ও মন্দির স্থপানা অবিকৃত রাখার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে নারীদের জন্য সুইমিং পুল, ছোট বড় মাপের অডিটরিয়াম বানানোর নির্দেশনা দেন তিনি।

ঢাবি ভিসি বলেন, ছাত্রদের যে সংগঠন, সে সংগঠনগুলো কাজ করতে সক্ষম- সেই বিষয়গুলো বিবেচনায় নিয়ে এবং টিএসসির পুরো যে আয়তন সেগুলোকে বিবেচনায় নিয়ে অত্যাধুনিক, পরিবেশবান্ধব, যুগোপযোগী একটি টিএসসি তৈরি করা হবে।

নতুন নকশা প্রধানমন্ত্রীকে দেখানোর পর নির্মাণ কাজ শুরু হবে বলে জানান উপাচার্য। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, দেখার জন্য সানুগ্রহ সম্মতি জ্ঞাপন করেছেন।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি