ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

সিএনএন’র প্রতিবেদন

প্রেসিডেন্ট থেকে সম্রাট বনে যাচ্ছেন জিনপিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৫, ২৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৩:৩৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

চীনা কম্যিউনিস্ট পার্টির প্রধান শি জিনপিং এবার প্রেসিডেন্ট থেকে সম্রাট বনে যাচ্ছেন। দুই মেয়াদের বেশি দেশটিতে কেউ প্রেসিডেন্ট থাকতে না পারার যে আইন রয়েছে তাতে সংশোধন আনতে যাচ্ছে দলটি। এতেই অনির্দিষ্ট কালের জন্য দেশটির প্রেসিডেন্ট বনে যেতে পারেন জিনপিং। আর তার এ ক্ষমতা ধরে রাখাকে মার্কিন গণমাধ্যম বলছে, প্রেসিডেন্ট নয়, বরং সম্রাট হতেই এই আইন পাশ করতে যাচ্ছেন জিনপিং।

আজীবনই প্রেসিডেন্ট পদে থাকার জন্য যা যা করা দরকার, তা-ই করতে চলেছেন চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং। জানা গেছে, চীনের সংবিধান অনুযায়ী, একজন ব্যক্তি পাঁচ বছর করে সর্বোচ্চ দুই বার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারেন। নতুন সংশোধনীতে প্রেসিডেন্টের এ গণ্ডিবাঁধা মেয়াদের ধারা তুলে দেয়ার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবটি কার্যকর হলে চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং ২০২৩ সালের পরও ক্ষমতায় থাকতে পারবেন।

এদিকে চীনা প্রেসিডেন্টের এমন পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্লেষকরা। তাঁদের দাবি জিনপিং তার বিপরীতে শক্তিশালী কোনো রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী দাঁড়িয়ে যাক সেটা হতে দিতে চান না। এমনকি নিজ দলেই জিনপিংয়ের উত্তরসূরী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন বেশ কয়েকজন প্রার্থী। তবে কমিউনিস্ট পার্টির বড় একটি অংশ এই মুহূর্তে জিনপিংয়ের কব্জায় থাকায়, অন্যরা পাখা মেলতে পারছেন না।

বিশ্লেষকদের মতে, ক্ষমতাকে আঁকরে ধরার জিনপিংয়ের এ প্রচেষ্টা চীনে মারাত্মক সংকট ডেকে আনতে পারে। ইতিহাসবিদ ও রাজনীতি বিশ্লেষক ঝ্যাং লিফানের মতে, জিনপিংকে ক্ষমতায় রাখতে সংবিধান সংশোধনের এ উদ্যোগ পূর্ব অনুমেয়। কিন্তু তাকে ঠিক কত বছর ক্ষমতায় রাখার কথা চিন্তা করা হচ্ছে তা নিয়ে পূর্বাভাস দেয়া কঠিন। তিনি বলেন, ‘থিওরি অনুযায়ী তিনি জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের চেয়েও বেশি সময় রাজত্ব করবেন। কিন্তু বাস্তবতা হচ্ছে, ভবিষ্যতে ঠিক কি হবে তার কিছুই এখন বলা যাচ্চে না।

সূত্র: সিএনএন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি