ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষে বেলজিয়াম, পিছিয়ে গেল ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৩, ২৬ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:৩৬, ২৬ অক্টোবর ২০১৮

আগের কয়েকবারের মতই ফিফা র‍্যাংকিংয়ে শীর্ষস্থানটা দখল করে নিয়েছে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান পাওয়া বেলজিয়াম। আগের র‌্যাংকিংয়ে তাদের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলো বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। কিন্তু নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে ফ্রান্সকে হটিয়ে এককভাবে শীর্ষস্থান দখল করেছে এডেন হ্যাজার্ড-ভিনসেন্ট কম্পানিরা। এ তালিকায় এক ধাপ পিছিয়ে দুইয়ে নেমে গেছে বিশ্বচ্যাম্পিয়নরা।

গতকাল বৃহস্পতিবার ফিফার সর্বশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে দক্ষিণ আমেরিকার দুটি দলই শুধু আছে সেরা দশে। তিন নম্বরে রয়েছে নেইমারের দেশ ব্রাজিল, ছয়ে উরুগুয়ে।

শীর্ষে থাকা বেলজিয়ামের পয়েন্ট ১ হাজার ৭৩৩ আর ফ্রান্সের পয়েন্ট ১ হাজার ৭৩২। ফিফা র‌্যাংকিংয়ের ২৫ বছরের ইতিহাসে এর আগে প্রথমবারের মতো যৌথভাবে শীর্ষে ছিল দুটি দল।

র‍্যাংকিংয়ে ফ্রান্সের পর আছে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। সেরা পাঁচে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। সাত থেকে দশে আছে যথাক্রমে পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন এবং ডেনমার্ক।

তিন ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠেছে কলম্বিয়া। আর্জেন্টিনা একধাপ পিছিয়ে আছে বারোতে। এক ধাপ পিছিয়ে ১৩ নম্বরে আছে টানা দুই কোপা আমেরিকার চ্যাম্পিয়ন অ্যালেক্সিজ সানচেজের চিলি। র‍্যাংকিংয়ে পিছিয়ে পড়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। আগের থেকে দুই ধাপ পিছিয়ে ১৪ নম্বরে তারা।

রাশিয়া বিশ্বকাপে খেলতে না পারা নেদারল্যান্ডস দুই ধাপ এগিয়ে উঠে এসেছে ১৫ নম্বরে। তবে সবচেয়ে বড় লাফটা দিয়েছে জিব্রাল্টার। ২০০৬ সালে ফিফার সদস্য হওয়া জিব্রাল্টার ৮ ধাপ উঠে দাঁড়িয়েছে ১৯০তম স্থানে।

আর গত মাসে তিনটি ম্যাচ খেলে দুটি হেরে যাওয়ায় এক ধাপ পিছিয়ে বাংলাদেশ নেমে গেছে ১৯৪তম স্থানে। মামুনুল-জামাল ভূঁইয়াদের অর্জিত পয়েন্ট ৯০৭। তবে সাফ অঞ্চল থেকে শীর্ষে আছে ভারত। তাদের অবস্থান ৯৭। এশিয়ার দেশগুলোর মধ্যে সবার শীর্ষে রয়েছে ইরান। তাদের অবস্থান ৩০ নম্বরে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি