ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ফুচকায় পাওয়া গেছে মলের জীবাণু!

বেরোবি সংবাদদাতা

প্রকাশিত : ১১:৪৬, ২০ ফেব্রুয়ারি ২০২০

বিভিন্ন পরীক্ষায় ফুচকায় মলের জীবাণু পাওয়া গেছে বলে জানিয়েছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: মাহবুব কবীর (অতিরিক্ত সচিব)।

বুধবার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) নিরাপদ খাদ্য বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতামূলক কর্মশালায় খাদ্যাভাসে সচেতন করতে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, খাদ্য সম্পর্কে আমাদের নানা অজ্ঞতার কারণে আমরা না জেনেই অনিরাপদ খাদ্য গ্রহণ করছি এতে পেটের পীড়াসহ নানা রকম জটিল রোগে আক্রান্ত হচ্ছি। 

তিনি বলেন, দেশের জনপ্রিয় খাবার ফুচকা বিভিন্ন জায়গা থেকে নিয়ে একাধিক পরীক্ষায় যে জীবাণু পাওয়া গেছে তার উপাদান মলের জীবাণুর অনুরুপ। 

তিনি আরো বলেন, বিভিন্ন যায়গায় মুরগী জবাইয়ের পর যান্ত্রিকভাবে পরিষ্কার করা হয় এবং একই পানিতে চুবানো হয়, কিন্তু এটি খুবই অনিরাপদ, যদি কোন একটি মুরগীতে বার্ড ফ্লু বা অন্য কোন ভাইরাস থাকে তাহলে তা ঐ যন্ত্রে প্রক্রীয়া হওয়া সকল মুরগীর মাংসে ছড়িয়ে যাবে। 

বিভিন্ন হোটেল রেস্তোরাঁর একই সাবান ও গামছা একাধিক জনের ব্যবহার অনিরাপদ উল্লেখ করে মাহবুব কবীর বলেন, এর মাধ্যমেও জীবাণু একজন থেকে অন্যজনের দেহে প্রবেশ করে। এর পরিবর্তে লিকুইড সোপ ও ন্যাপকিন ব্যবহার করার পরামর্শ দেন তিনি। 

এছাড়াও তিনি পরীষ্কার-পরিচ্ছন্ন থাকতে, ফলমূল খাবার আগে ধুয়ে খেতে এবং খাবারের আগে ও টয়লেট ব্যবহারের পরে হাত ভালোভাবে ধুয়ে ফেলার পরামর্শ দেন।

মাহবুব কবীর বলেন, সারাদেশের মানুষের কাছে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। তিনি জানান, ভ্রাম্যমান আদালতের মাধ্যমে খুব শিগগিরই রংপুর অঞ্চলে ভেজাল ও অস্বাস্থ্যকর খাবারের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বেরোবি বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. নাজমুল হক,  বেরোবি’র উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো: সামসুল হকে সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য প্রফেসর ড. আব্দুল আলীম, বেরোবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান, রেজিস্ট্রার কর্ণেল আবু হেনা মুস্তাফা কামাল এএফডব্লিউসি, পিএসসি (অব.) এবং বাংলাদেশ ছাত্রলীগ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু মোন্নাফ আল কিবরিয়া তুষার। 

অনুষ্ঠানে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি