ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সালমান শাহ মৃত্যুর ২১ বছর

ফের আলোচনায় আজিজ মোহাম্মদ ভাই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩১, ৬ সেপ্টেম্বর ২০১৭

আজ থেকে ঠিক ২১ বছর আগে ১৯৯৬ সালের এই দিনে রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন বাংলা চলচ্চিত্রে জনপ্রিয় নায়ক সালমান শাহ। এক সময়ের ঢাকাই চলচিত্রের তুমুল জনপ্রিয় এই অভিনেতা ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ইস্কাটনের নিজ ফ্ল্যাটে রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন। ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ৪ বছরের ক্ষুদ্র ক্যারিয়ারেই জনপ্রিয়তার শীর্ষে পৌছান এই চিত্র নায়ক। এত অল্প সময়ে তার মতো জনপ্রিয় নায়ক বাংলা চলচিত্রে আর কেউ হতে পারেনি।

১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচিত্রের মাধ্যমে ঢালিউডে ক্যারিয়ার শুরু করেন সালমান শাহ। তাঁর ডাক নাম ইমন হলেও ভক্তুকূল ও চলচিচত্র অঙ্গনে সালমান শাহ নামেই বেশি পরিচিত এই নায়ক। নায়িকা মৌসুমের সাথে রুপালী পর্দায় অভিষেক হয় সালমান শাহ এর। ২১ বছর আগের এই দিনের কথা স্মরণ করে মৌসুমি বলেন, “  আমার ছোট্ট জীবনের সবচেয়ে বড় আঘাত ছিল এটি। কতক্ষণ শ্বাস বন্ধ করে ছিলাম মনে নেই! যখন শ্বাস ফেললাম তখন জানতে পারলাম, আমার-আপনাদের সবার প্রিয় সালমান অভিমান করেছে। কিছুতেই বিশ্বাস করতে পারছিলাম না তার আত্মহত্যার কথা। আমি কেঁদেছিলাম, না পাথর হয়ে গিয়েছিলাম জানি না”। সিনেমা জগতের বাইরেই বন্ধুত্ব ছিল মৌসুমী এবং সালমানের। ছোটবেলায় সেই বন্ধুকে হারিয়ে খুবই বিচল হয়ে পড়েন এই চিত্রনায়িকা। কীভাবে ২০টি বছর চলে গেল তা নিয়েও ভাবেন মোসুমী। তবে এত বছর পরেও সর্ব সাধারণের মনে এখনও “চির অমর” হয়ে আছেন বলে মন্তব্য করেন তিনি।

তবে সালমান শাহ এর মৃত্যু নিয়ে শুরু থেকেই রহস্য ছিল। এটা কী আত্মহত্যা নাকি খুন? আত্মহত্যা হলে সফলতার শীর্ষে থাকা এই নায়ক কেনই বা আত্মহত্যা করবেন? আর খুন হলেই বা কেন আর খুনিই বা কে? এমনই সব প্রশ্নে গত ২১বছর যাবত রহস্য ঝুলে আছে। এরই মধ্যে গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে নায়কের মা নীলা চৌধুরী বলেন, চট্টগ্রাম ক্লাবেই সালমানকে হত্যার পরিকল্পনা করা হয়। তিনি বলেন, হত্যার চারদিন আগে সামিরার (সালমান শাহ এর সাবেক স্ত্রী) মা এর দাওয়াতে চিটাগাং ক্লাবে গিয়েছিলেন চলচিত্র প্রযোজক আজিজ মোহাম্মদ ভাই এবং ভারতীয় অভিনেত্রী মুনমুন সেন গ্যাং। সেখানে উপস্থিত হতে সালমানকে আমন্ত্রণ জানানো হলেও তিনি যাননি। পরে সেখানে বসেই সালমানকে হত্যার পরিকল্পনা করা হয় বলে তিনি দাবি করেন।

তিনি আরও বলেন, আজিজ মোহাম্মদ ভাই ও মুনমুন সেন গ্যাং এর নানা অবৈধ কার্যকলাপে সালমান শাহকে সম্পৃক্ত হতে বলা হয়। কিন্তু ইমন (সালমান) তাতে রাজি না হয়ে ২সেপ্টেম্বর ঢাকা চলে আসেন। সালমানের কথা উদ্ধৃত্ব করে তিনি বলেন, “আম্মা ওদের (আজিজ মোহাম্মদ ভাই ও মুনমুন সেন গ্যাং) সবকিছু (অবৈধ কার্যকলাপ) আমি জেনে এসেছি”। এরপর তিনি সালমানকে সাবধান হবারও পরামর্শ দেন। কিন্তু ৬ সেপ্টেম্বরেই সালমানের মৃত্যু সংবাদ পাওয়া যায়। এর বেশ কয়েক বছর পর সালমান হত্যা করা হয়েছে উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করেন তিনি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে অবস্থানরত সালমান হত্যা মামলার আসামী রুবি’র একটি ভিডিও বার্তায় সালমানকে হত্যা করার ঘটনা স্বীকার করা হয়। এরপর ঘটনাটি আবারও চাঞ্চল্য তৈরি করে। নতুন করে আলোচনা শুরু হয়। রহস্য হয় আরও ঘনীভুত। সালমান শাহ এর মা নীলা চৌধুরী এই হত্যা মামলার সুষ্ঠু তদন্তে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। 

সালমান শাহ এর মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে দেশের বিভিন্ন জায়গায় নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। সিলেটের সালমান শাহ ঐজ্যজোটের নেয়া বিভিন্ন কর্মসূচির মধ্যে আছে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হজরত শাহজালাল (রহ.)-এর দরগায় জমায়েত, দুপুর ১২টা ৩০ মিনিটে সালমান শাহের কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ, মাজার ও কবর জিয়ারত, বাদ জোহর কোর্ট পয়েন্টে মানববন্ধন ও বিক্ষোভ।

//এস এইচ//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি