ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড ২১ জানুয়ারি

শাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫২, ৮ জানুয়ারি ২০২২

আগামী ২১ জানুয়ারি প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড-২০২২’। এতে সিলেট জোনের আয়োজনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগ (সিইপি)।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস্ (বিআরআইসিএম) কর্তৃক প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেট্রোলজি অলিম্পিয়াড-২০২২’ অনুষ্ঠিত হবে। আগামী ২১ জানুয়ারি (শুক্রবার) দেশব্যাপী অনুষ্ঠিত হবে এ অলিম্পিয়াডের
প্রথম রাউন্ড।

এতে সিলেট বিভাগের চারটি জেলার (সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ) আয়োজনে থাকবে শাবিপ্রবির সিইপি বিভাগ।

প্রতিযোগিতাটি তিনটি গ্রুপে অনুষ্ঠিত হবে। এতে ৮ম শ্রেণী হতে ১০ম শ্রেণী পর্যন্ত ‘ক’ গ্রুপ, একাদশ ও দ্বাদশ শ্রেণী ‘খ’ গ্রুপ এবং স্নাতক ও তদূর্ধ ‘গ’ গ্রুপ হিসেবে বিবেচিত হবে। শিক্ষার্থীরা তাদের নির্ধারিত গ্রুপে আগামী ১১ জানুয়ারির মধ্যে ফ্রিতে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারবে। নিবন্ধনের জন্য www.bricm.gov.bd লিংকে প্রবেশ করতে হবে।

এদিকে প্রতিযোগিতাটি আয়োজনের জন্য শাবিপ্রবির সিইপি বিভাগ কর্তৃক ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক হিসেবে সিইপি বিভাগের অধ্যাপক ইঞ্জিনিয়ার ড. সালমা আখতার ও সদস্য সচিব হিসেবে একই বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন দায়িত্ব পালন করবেন। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- একই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান, সহযোগী অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং সহকারি অধ্যাপক মো. দেলোয়ার হোসেন। 

এছাড়া প্রতিযোগিতাটি সুষ্ঠুভাবে আয়োজনের জন্য একটি দক্ষ ভলান্টিয়ার টিম গঠন করা হয়েছে । এতে সমন্বয়ক হিসেবে কাজ করবেন সিইপি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. সরোয়ার জামান।

উল্লেখ্য, প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারীকে একটি ল্যাপটপ পুরুষ্কার দেওয়া হরে। এছাড়া মেধাক্রম অনুযায়ী প্রতি গ্রুপের প্রথম পাঁচ জনকে ক্রেস্ট এবং অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে সুভ্যেনিয়র ও সনদপত্র প্রদান করা হবে।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি