ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির বছরব্যাপী কর্মপরিকল্পনা ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫০, ৫ মার্চ ২০২০

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির বছরব্যাপী কর্মপরিকল্পনা ঘোষণা

বঙ্গবন্ধু ডিজিটাল ইউনিভার্সিটির বছরব্যাপী কর্মপরিকল্পনা ঘোষণা

মুজিববর্ষে দেশের বিভিন্ন জেলার স্নাতক পর্যায়ের ১৬টি কলেজের ২ হাজার ৪০০ জন শিক্ষক এবং ৮ হাজার শিক্ষার্থীকে ডিজিটাল পদ্ধতিতে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এল এম এস) এর আওতায় নিয়ে এসে প্রশিক্ষণ ও বর্ষব্যাপী রক্ষণাবেক্ষণ সেবা প্রদান করবে দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ।
  
বৃহস্পতিবার (৫ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে মুজিববর্ষব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির কর্মসূচির সমন্বয় কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।  

এছাড়াও সভায় ১৭ মার্চ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা, বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে র‌্যালী, শিক্ষার্থীদের মধ্যে রচনা, কুইজ ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা এবং মুজিববর্ষব্যাপী দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে প্রোগ্রামিং প্রতিযোগিতাসহ জাতির পিতার বর্ণাঢ্য কর্ম ও জীবনী নিয়ে ১০টি সেমিনার আয়োজন করার সিদ্ধান্ত গৃহীত হয়। 

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য  অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর জানান, লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এল এম এস) আওতায় নিয়ে এসে শিক্ষক শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা গেলে দেশের ডিজিটাল শিক্ষা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে। ধীরে ধীরে দেশের সকল কলেজ বিশ্ববিদ্যালয় এই পদ্ধতির আওতায় আসতে পারবে।  

উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর জানান, আমরা প্রাথমিকভাবে দেশের স্নাতক পর্যায়ের ১৬টি কলেজের ২৪০০ (দুই হাজার চারশত) জন শিক্ষক এবং ৮০০০ (আট হাজার) শিক্ষার্থীকে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এল এম এস) এর আওতায় নিয়ে এসে প্রশিক্ষণ প্রদান করবো এবং বছরব্যাপী তা রক্ষণাবেক্ষণ করবো। এর মাধ্যমে আমরা কলেজগুলোর শ্রেণীকক্ষগুলোকে প্রযুক্তির আওতায় এনে স্মার্ট শ্রেণীকক্ষে পরিণত করবো। যেখানে শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য ফ্লেক্সিবল কনটেন্ট তৈরি করে প্রশিক্ষণ প্রদান করা হবে।
 
এসময় সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ আশরাফ উদ্দিন, অধ্যাপক ড. আকতারুজ্জামান, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীরসহ শিক্ষক-কর্মকর্তারা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি