ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু রেলওয়ে সেতু : দক্ষিণ এশিয় আঞ্চলিক যোগাযোগ বাড়বে

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৪, ২২ নভেম্বর ২০২০ | আপডেট: ১৫:১৫, ২২ নভেম্বর ২০২০

যমুনা নদীতে বঙ্গবন্ধু সেতুর উত্তর পাশ দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ হলে দক্ষিণ এশিয় আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধিতে বড় ভূমিকা রাখবে বলে জানিয়েছেন মন্ত্রী নুরুল ইসলাম সুজন। 

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী যে কথা বলেন, তা বাস্তবায়ন করেন। অত্যন্ত পরিকল্পনা অনুযায়ী দেশকে এগিয়ে নিতে কাজ করছেন তিনি। বিশেষ করে রেল যোগাযোগ আধুনিকতায় এগিয়ে নিতে প্রধানমন্ত্রী যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছেন। এরই অংশ হিসেবে যমুনায় দেশের দ্বিতীয় ডুয়েল গ্রেজ রেল সেতু নির্মাণ করা হচ্ছে। ’

আজ রোববার দুপুরে সিরাজগঞ্জ জেলা প্রশাসন সম্মেলন কক্ষে সেতুটি প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সে ভিত্তি প্রস্তর স্থাপন উপলক্ষে এক প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

আগামী ২৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্যদিয়ে সেতুটির নির্মাণ কাজ শুরু হবে। এতে ব্যয় হবে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। এর মধ্যে ১২ হাজার ১৪৯ কোটি টাকা জাপানের সহযোগিতা সংস্থা জাইকা দিচ্ছে। বাকিটা সরকার অর্থায়ন করছে। আশা করা হচ্ছে আগামী ২০২৪ সালের আগস্ট মাসে কাজ শেষ হলে তা চলাচলের জন্য উন্মুক্ত হবে। 

রেলমন্ত্রী বলেন, ‘এখন যে গতীতে ট্রেন চলছে তা কিছুটা মন্থর। তবে ডুয়েল লেনের রেল সেতুটি তৈরি হলে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতীতে ট্রেন চলাচল করবে। এছাড়া দেশের সর্ব উত্তরের জেলাগুলোর সাথে ঢাকার রেল পথ যোগাযোগ আরও সহজ করতে বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত আলাদা রেলপথ নির্মাণের পরিকল্পনা শেষ পর্যায়ে। দ্রুতই এই কাজ শুরু হবে।’
 
জেলা প্রশাসক ড. ফারুক আহমেদের সভাপতিত্বে সভায় স্থানীয় সাংসদ অধ্যাপক ডা. হাবীবে মিল্লাত মুন্না, সাবেক মন্ত্রী ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, মহাপরিচালক মো. শামসুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। 
এআই/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি