ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ: ৪৫ বছর পর সম্মাননা পেলেন তারা

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১০:৪১, ২৯ আগস্ট ২০২০

বঙ্গবন্ধুকে হত্যার প্রথম প্রতিবাদকারী নাটোরের গুরুদাসপুরের তিন বন্ধু প্রবীর কুমার বর্মন, নির্মল কুমার ও অশোক কুমার পালকে ৪৫ বছর পর প্রথমবারের আওয়ামী লীগের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়েছে। 

শুক্রবার (২৮ আগস্ট) উপজেলার চাঁচকৈড় বাজারের মুক্ত মঞ্চে আয়োজিত জাতীয় শোক দিবস অনুষ্ঠানে তাদের সম্মানানা জানায় স্থানীয় আওয়ামী লীগ।

পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহনেওয়াজ মোল্লা ওই তিন বন্ধুর হাতে সম্মাননা স্মারক তুলে দেন। একই সময়ে পৌর আওয়ামী লীগের সদস্য ও জেলা পরিষদ সদস্য সরকার মেহেদী হাসানও আলাদাভাবে সন্মাননা স্বারক হিসেবে ক্রেষ্ট তুলে দেন। 

গুরুদাসপুর পৌর আওয়ামী লীগের সভাপতি জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন,  উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল বারি, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মো. শাহ্ নেওয়াজ মোল্লা প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সদস্যদের নির্মম ও বর্বরোচিত হত্যাকাণ্ডের পর গুরুদাসপুরের চাচঁকৈড় বাজারের সে সময়ের কলেজ পড়ুয়া তিন বন্ধু প্রবীর কুমার বর্মন, নির্মল কুমার ও অশোক কুমার প্রথম প্রতিবাদ জানান। তারা বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ ও বিচার দাবি করে হাতে লেখা লিফলেট ও পোষ্টার সাঁটাতে গেলে পুলিশ তাদের গ্রেফতার করে। এরপর তাদের ওপর নির্মম নির্যাতনসহ বিনা বিচারে ২৯ মাস কারাভোগ করতে হয়েছে তাদের। 

বিচারে তাদের ৬ মাসের কারাদণ্ড ও দুইশ টাকা করে জরিমানা করা হয়। বাড়ির গরু বিক্রি করে সেই টাকা পরিশোধ করেন তাদের পরিবার। এই ঘটনার পর গত ৩৫ বছরে কেউ তাদের খোঁজ নেয়নি। গত বছর ডিসেম্বরে বিভিন্ন গণমাধ্যমে তাদের ইতিহাস জানতে পেরে বর্তমান ইউএনও মো. তমাল হোসেন ওই তিন বন্ধুকে সম্মাননা জানান।

দীর্ঘদিন পর দলের পক্ষ থেকে সম্মাননা প্রদান করায় তিন বন্ধু প্রবীর কুমার বর্মন, নির্মল কুমার ও অশোক কুমার পাল খুশী হয়েছেন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করার প্রত্যাশা করছেন তারা।

এআই//এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি