ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বন্যার পানিতে ভেসে নেপালি গণ্ডার ভারতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ১৯ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:৩২, ১৯ আগস্ট ২০১৭

প্রবল বন্যায় একটি গণ্ডার নেপাল থেকে ভারতে ভেসে এসেছে। অল্প বয়স্ক ওই মাদি গণ্ডারটিকে নেপালের চিতওয়ান জাতীয় উদ্যান থেকে ৪২ কিলোমিটার দূরে ভারতের বাগাহ গ্রাম থেকে উদ্ধার করা হয়। পরে সেটিকে উদ্ধার করে নেপালে ফেরত পাঠানো হয়েছে।

আড়াই বছর বয়সী গণ্ডারটিকে উদ্ধার করতে নেপালি কর্মকর্তাদের ৪০ জনের একটি দলকে ভারতে পাঠানো হয়। ভারতের একটি আখের খামারে গণ্ডারটিকে পাওয়া যায়। পরে সেটিকে ট্রাঙ্কুলাইজ করে ট্রাকে উঠেয়ে ফেরত আনা হয়।

চিতওয়ানের সহকারী তত্ত্বাবধায়ক নুরেন্দ্র আরিয়াল বলেন, আমরা ভারতের বন বিভাগের কর্মকর্তাদের সহযোগিতায় বাচ্চা গণ্ডারটিকে ফিরিয়ে আনতে পেরেছি। গণ্ডার উদ্ধার অভিযান দেখতে শত শত ভারতীয়রা এসময় উপস্থিত হয়েছিল।

উদ্যানটির কর্মকর্তারা জানান, ভয়াবহ বন্যায় উদ্যানটি থেকে ভেসে যাওয়া আরো চারটি গণ্ডারকে জরুরিভিত্তিতে উদ্ধার করা প্রয়োজন। একটিকে মৃত অবস্থায় পাওয়া গেছে। নেপালের চিতওয়ান উপত্যকার জাতীয় উদ্যানটিতে ছয়শোরও বেশি গণ্ডারের বাস।

গত সপ্তাহে এই উদ্যানে আটকা পড়া পাঁচশোরও বেশি লোককে উদ্ধার করতে কয়েক ডজন হাতি ও রবারের ডিঙ্গি ব্যবহার করা হয়। অপরদিকে ভারতের আসাম রাজ্যের কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে বন্যার পানিতে ডুবে ছয়টি গণ্ডার মারা গেছে। সূত্র: বিবিসি।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি