ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বরফের টেবিলে সাজানো খাবার খেতে হলে কোথায় যাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৮, ৩ মার্চ ২০২২

ছোটবেলায় ভূগোল বইতে ইগলু শব্দটি অনেকেই দেখেছেন। দেখেছেন ছবিও। বরফ কেটে তৈরি করা বাড়ি। দেখতে অনেকটা গম্বুজের মতো। তুষার দেশের বাসিন্দা এস্কিমোদের থাকার জায়গা। এই জায়গাতেই এবার খেতে পারবেন আপনিও। এ জন্য যেতে হবে ভূস্বর্গ কাশ্মীরে।  

ভারতের জম্মু-কাশ্মীরের গুলমার্গে রয়েছে এই শ্বেতশুভ্র ইগলু ক্যাফে। যাতে ভিড় জমাচ্ছেন পর্যটকরা। আসছেন স্থানীয়রা।

যেখানে বরফের চেয়ারে বসতেই চলে আসছে পছন্দের খাবার। বরফের টেবিলেই তা পরিবেশন করা হয়েছে। ক্যাফের মালিক সৈয়দ ওয়াসিম শাহর দাবি, এটিই বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে।

কীসের ভিত্তিতে এই দাবি করছেন তিনি? সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে সৈয়দ জানান, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, বিশ্বের বৃহত্তম ইগলু ক্যাফে রয়েছে সুইজারল্যান্ডে। যার উচ্চতা ৩৩.৮ ফুট, ৪২.৪ ফুট চওড়া। যেখানে গুলমার্গে তৈরি ইগলু ক্যাফেটির উচ্চতা ৩৭.৫ ফুট। আর সেটি ৪৪.৫ ফুট চওড়া। 

সৈয়দ এবং তার সঙ্গীরা মিলেই বরফ কেটে ইগলু ক্যাফেটি তৈরি করছেন। কাশ্মীরের বাসিন্দা জানান, একবারে মোট ৪০ জন ক্যাফের ভিতরে বসে খাবার উপভোগ করতে পারেন। এই মৌসুমে পর্যটকদের কাছেও বড় আকর্ষণ এই ইগলু ক্যাফে। কিন্তু তা মাত্র আর কয়েকটা দিনের জন্যই। কারণ, কাশ্মীরের এই অঞ্চলে সবসময় বরফ থাকে না। মার্চ মাসের ১৫ তারিখের পরই বন্ধ করে দেওয়া হবে এই ক্যাফে। 

সুতরাং, এই সময়ের মধ্যে যদি আপনার কাশ্মীরে যাওয়ার পরিকল্পনা থাকে। অথবা এই মুহূর্তে যদি আপনি কাশ্মীরে থাকেন তাহলে একবার অন্তত ঘুরে আসতেই পারেন ইগলু ক্যাফে থেকে।  না হলে তো আগামী বছর রয়েছেই। শীত পড়লে আবারও তৈরি হয়ে যাবে ভারতের একান্ত আপন ইগলু ক্যাফে। 

সূত্র: সংবাদ প্রতিদিন

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি