ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বরিশালে বিপাকে বিআরডিবির হাজারো কর্মকর্তা-কর্মচারী

বরিশাল প্রতিনিধি 

প্রকাশিত : ১৫:৪১, ৪ মে ২০২০

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) আওতাধীন বিভিন্ন প্রকল্পের হাজার হাজার কর্মকর্তা-কর্মচারী করোনার প্রভাবে মানবেতর জীবন যাপন করছে। ক্ষুদ্র ঋণ কার্যক্রম বন্ধ হওয়ায় এসব প্রকল্পের কর্মচারীদের বেতন ভাতা বন্ধ প্রায় ২ মাস ধরে। 

চলমান সংকটাবস্থায় সরকার এ কার্যক্রম বন্ধ রাখায় বিপদে পড়েছেন এসব মানুষ। বিতরণকৃত ঋণের আদায়কৃত সেবামূল্য (সার্ভিস চার্জ) আদায় করতে না পারলে এদের বেতন ভাতা হয়না বলে জানিয়েছেন ভুক্তভোগী কর্মকর্তা-কর্মচারীরা।

বিআরডিবি-এর আওতাধীন প্রায় ৮ থেকে ১০টি ক্ষুদ্র ঋণ কর্মসূচী চলমান। এসবের মধ্যে বেশিরভাগরই মেয়াদ শেষ। সুফলভোগীদের নিকট বিতরণকৃত ঋণের আদায়কৃত সেবামূল্যের একটি অংশ থেকে তাদের বেতনভাতা প্রদান করা হয়ে থাকে। কিন্ত চলমান মহামারিতে কার্যক্রম বন্ধ থাকায় বিপাকে পড়েছেন তারা। 

জানা গেছে, বরিশাল বিভাগে প্রায় ২ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এসময়ে সরকার বেতনভাতা প্রদান না করলে পরিবার পরিজন নিয়ে পথে বসতে হবে বলে জানায় তারা।

এ বিষয়ে পল্লী কর্মসংস্থান সহায়তা কর্মসূচী (ইরেসপো)-এর আগইলঝড়া উপজেলা মাঠ সংগঠক তৃপ্তি লতা জানান, ‘আমরা দুই মাস ধরে বেতনভাতা পাচ্ছি না। এই বেতনের উপর আমাদের পরিবার, ছেলে-মেয়েদের লেখাপড়া চলে। এখন বেতনভাতা না পেলে রাস্তায় বসতে হবে।’ শুধু মাত্র তৃপ্তি লতাই নন, শত শত কর্মকর্তা-কর্মচারীদের একই অবস্থা।

ইরেসপো’র পরিচালক মোহাম্মদ রাশেদুল আলম সাংবাদিকদের জানান, ‘সার্ভিস চার্জের একটি অংশ দিয়ে যেহেতু কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা হয়, সেহেতু আদায় না থাকলে তা সম্ভব হবে না। তবে সরকার চাইলে চলমান সংকট মুহূর্তে তাদের বেতনভাতার সাপোর্ট দিতে পারবো।’

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি