ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বর্ণিল আয়োজনে চট্টগ্রামে বসন্ত বরণ

প্রকাশিত : ২১:৫৮, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ২২:০০, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

বর্ণিল উৎসব আয়োজনের মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করেছে বন্দরনগরী চট্টগ্রাম। বুধবার সকাল থেকে নগরীর সিআরবি, শহীদ মিনার, আমবাগানসহ বিভিন্ন স্থানে বসন্ত বন্দনায় নামে হাজারও মানুষের ঢল।

বাঙালির হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রাখার পাশাপাশি এ ধরনের উৎসব অসাম্প্রদায়িক চেতনাকে আরও দৃঢ় করতে সহায়তা করবে বলে প্রত্যাশা করেছেন আয়োজকরা।

গাছের ডালে ডালে নবীন পত্র পল্লব, আগুন রাঙা শিমুল, পলাশই যেন জানান দিয়ে যাচ্ছে ঋতুরাজ বসন্তের প্রথম আগমনী বার্তা। প্রকৃতির এই উতল করা হাসির ঝিলিক ছড়িয়ে পড়ে পথে প্রান্তরে, সবখানেই। আর তাই তো ফাগুনের প্রথম দিনে বরণ করতে নতুন রূপ ও রঙের আবীর মেখে বেরিয়ে আসে উচ্ছল মানব মানবীরাও। হাতে, চুলে, খোঁপায় হলুদ গাঁদারগুচ্ছ জড়িয়ে বাহারি সাজে সেজে উঠে তরুণীদল।

নগরীতে গত এক যুগের ধারাবাহিকতায় এবারও বসন্ত উৎসব করেছে বোধন আবৃত্তি পরিষদ। এছাড়া প্রমা আবৃত্তি সংগঠন, শিল্পকলা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে বসেছে বসন্ত উৎসবের বর্ণিল আয়োজন। এসব উৎসব ঘিরে সকাল থেকে আমবাগান রেলওয়ে জাদুঘর, সিআরবিসহ বিভিন্ন স্থানে ছিল উৎসবপ্রেমী মানুষের ভীড়। 

আয়োজকরা বলছেন, বসন্ত বাঙ্গালির একান্তই নিজস্ব উৎসব। এই উৎসবের মাধ্যমে বিলীন হতে বসা ঐতিহ্য সংরক্ষণ এবং ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালির সম্প্রীতির বন্ধনকেও দৃঢ় করবে বলে আয়োজকরা আশা প্রকাশ করেছেন।

বসন্ত বরণে দিনব্যাপী পুরো নগরী জুড়ে চলে আবৃত্তি, নাচ-গান,আর কথামালাসহ বর্ণিল সাংস্কৃতিক আয়োজন। 

কেআই/

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি