ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বর্ষবরণ উৎসবে মেতেছে গোটা দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ১৪ এপ্রিল ২০১৭ | আপডেট: ১১:৫১, ১৪ এপ্রিল ২০১৭

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বর্ষবরণ উৎসবে মেতেছে গোটা দেশ। পুরাতন গ্লানী মুছে ফেলে নতুনকে বরণ করে নিতেই উৎসব। সকাল থেকেই জেলায় জেলায় বর্ণিল শোভাযাত্রা বের হয়। নানা রংয়ে সেজে, নেচে-গেয়ে বৈশাখকে বরণ করছে বাঙ্গালিরা। নববর্ষের শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে পুরোনো গ্লানি মুছে নতুন দিন গড়ার প্রত্যয় সবার চোখে-মুখে।
বাংলা নববর্ষ বরণের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা শুরু হয় বৈশাখের প্রথম সকালেই।
বাংলা বর্ষবরণকে কেন্দ্র করে খুলনায় উৎসবের নগরীতে পরিণত হয়েছে। সকালে সূর্যোদয়ের সাথে সাথে উদিচী শিল্পগোষ্ঠী বর্ষবরণের গান দিয়ে অনুষ্ঠানের সূচনা করে। সকাল সাড়ে ৮ টায় শান্তির প্রতীক শ্বেত পায়রা, কাকাতুয়া ও শক্তির প্রতিক হাতিকে মূল কাঠামো করে মঙ্গল শোভাযাত্রার বের করে খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। এছাড়া নগরীর জাতিসংঘ পার্কে তিনদিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে।
ময়মনসিংহের মাসকান্দা থেকে চারুকলা ইনস্টিটিউট মঙ্গল শোভাযাত্রা বের করে শহর প্রদক্ষিণ শেষে জয়নুল পার্কে গিয়ে শেষ করে। নগরীর বিভিন্ন্ ওয়ার্ডে পান্তা ভাত খাওয়ার আয়োজন করেছে।
জেলা প্রশাসনের উদ্যোগে টাঙ্গাইলের পৌরউদ্যান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। এতে গ্রাম বাংলার ঐতিহ্য সাজে সজ্জিত হয়ে সর্বস্তরের নারী পুরুষ অংশ নেয়। প্রসক্লাবের উদ্যোগে বঙ্গবন্ধু অডিটরিয়ামে বর্ষবরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গায় সকাল ছয়টায় ঝিনুক মাধ্যমিক বিদ্যালয় চত্বরে মুকুল ফৌজের পরিবেশনার মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এছাড়া, জেলা প্রশাসকের বাংলো, বিজিবি সদর দপ্তর ও শিশু একাডেমি আলাদা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ।
ঝিনাইদহে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে পালিত হচ্ছে বাঙ্গালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বিভিন্ন সংগঠন অসংখ্য মুখোশ ও হরেক রকম পুতুল, কাগজ দিয়ে তৈরি পাখি নিয়ে শোভাযাত্রায় অংশ নেয়। পুরাতন ডিসি কোর্ট চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মাগুরায় মঙ্গল শোভা যাত্রা সহ নানা আয়োজনের মধ্য দিয়ে বাঙ্গালীর প্রাণের উৎসব ১লা বৈশাখ পালিত হচ্ছে। এ সময় খৈ, মুড়কি, বাতাসা কদমা দিয়ে সকলকে আপ্যায়ন করা হয়।
সকালে পুরাতন স্টেডিয়ার থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অন্যান্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে সপ্তাহ ব্যাপী বৈশাখী মেলা, ঘুড়ি উড়ানো, লাঠি খেলা, মোরগ লড়াই, কাবাডি খেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।
নওগাঁয় বর্নাঢ্য আয়োজনের মধ্যদিয়ে বর্ষবরণ চলছে। শহরের কালেকটরেট চত্ত্বর থেকে একটি র‌্যাালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী উদ্বোধন করেন এমপি মুক্তিযোদ্ধা আব্দুল মালেক।
বর্ষবরণ উপলক্ষে সাতদিন ব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে মেলা উদযাপন পরিষদ। মঙ্গল শোভাযাত্রায় বাগেরহাটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ অংশ নেন।
বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে সাতক্ষীরায় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে জেলা প্রশাকের আয়োজনে কালেক্টরেট চত্বর থেকে বর্ণার্ঢ্য শোভাযাত্রা বের করা হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি