ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বশেমুরবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বশেমুরবিপ্রবি সংবাদদাতা

প্রকাশিত : ২২:১১, ২১ ফেব্রুয়ারি ২০২১

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ পালিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, প্রভাতফেরী, আলোচনা সভা, মসজিদে দোয়া মাহফিল এবং মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডমিক ভবনের ৫০১নং কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব। আলোচনা সভায় মূল প্রবন্ধ “ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু: প্রেক্ষিত ভাষার অন্তর্জগত” উপস্থাপন করেন ইংরজি বিভাগের সহকারী অধ্যাপক কাজী মসিউর রহমান। 

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম এ সাত্তার, আইন অনুষদর ডিন মোঃ আব্দুল কুদ্দুস মিয়া, প্রক্টর ড. মো. রাজিউর রহমান, বাংলা বিভাগর সভাপতি মো. আব্দুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. কামরুজ্জামান, প্রচার সম্পাদক সাদ্দাম হোসেন, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মিরাজ শিকদার, শিক্ষার্থী সেলিম রেজা প্রমুখ। আলাচনা সভা সঞ্চালনা করেন বাংলা বিভাগের প্রভাষক শামীমা আক্তার।

আলাচনা সভার সভাপতি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি রাষ্ট্র উপহার দিয়েছেন এবং বাংলা ভাষাকে রক্ষা করেছেন। বঙ্গবন্ধু বাংলা ভাষাকে শক্তিশালী করার জন্য বাংলা একাডেমি প্রতিষ্ঠা করেছেন। তিনি আরও বলেন, দেশের উন্নতি ত্বরান্বিত করতে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে বাংলা ভাষা চর্চার প্রয়োজন।

প্রবন্ধ উপস্থাপক ইংরেজি বিভাগর সহকারী অধ্যাপক কাজী মসিউর রহমান ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান এবং ভাষার অন্তর্নিহিত বিষয় নিয়ে বিশ্লেষণধর্মী বক্তব্য উপস্থাপন করেন। জীববিজ্ঞান অনুষদর ডিন প্রফেসর ড. এম এ সাত্তার তার বক্তব্যে বলেন, যতদিন বাংলাদশ থাকবে ততদিন বাংলা ভাষার গুরুত্ব কখনও কমবে না।

আইন অনুষদর ডিন মো. আব্দুল কুদ্দুস মিয়া বলেন, বাংলা ভাষার মর্যাদা রক্ষার্থে জাতির পিতার নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে একটি আধুনিক ভাষা ইনস্টিটিটিউট স্থাপন করা যেতে পারে।

প্রক্টর ড. মো. রাজিউর রহমান তার বক্তব্যে মাতৃভাষার মর্যাদা রক্ষায় একটি ভাষা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আহবান জানান। বাংলা বিভাগের সভাপতি মো. আব্দুর রহমান তার বক্তব্যে ভাষা আন্দোলনের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন। 

এর আগে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুবের নেতৃত্বে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ০১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় আরো শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গবন্ধু পরিষদ, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, কর্মচারী সমিতি, বশমুরবিপ্রবি ছাত্রলীগ, বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতি, সকল হল, বিভিন্ন বিভাগ এবং সংগঠন।

বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল ও বিকালে মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি