ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মার্কিন সিনেট কমিটি

বাংলাদেশসহ তিন দেশে সমুদ্র নিরাপত্তা বাড়ান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪২, ২০ জুলাই ২০১৭ | আপডেট: ১১:২৮, ২০ জুলাই ২০১৭

বাংলাদেশসহ তিন দেশে সমুদ্র নিরাপত্তা বাড়ানোর উদ্যোগ নিতে পেন্টাগনকে তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্রের সিনেট কমিটি। মূলত এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলায় তাগিদ দিয়েছে মার্কিন কংগ্রেসের উচ্চ পর্যায়ের কমিটি।


জাতীয় প্রতিরক্ষা নিয়ে মার্কিন সিনেটের দেয়া ৬০০ পৃষ্ঠার একটি প্রতিবেদনে সমুদ্র এলাকায় যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সম্প্রসারণের তাগিদ দেয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উচিত সামগ্রিক সমুদ্র নিরাপত্তায় বাংলাদেশ, শ্রীলংকা ও মিয়ানমারকে গুরুত্ব দেয়া। এ তিনটি দেশের সমুদ্রসীমায় নিরাপত্তা বৃদ্ধির উদ্যোগ নেয়া। এই উদ্যোগ বাস্তবায়নে ভারতকেও যুক্ত করা যেতে পারে। সিনেটর জন ম্যাককেইনের নেতৃত্বে সিনেটের আর্মড সার্ভিস কমিটি এই রিপোর্ট দিয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশের সঙ্গে সমুদ্রসীমার নিরাপত্তার ক্ষেত্রে সরঞ্জাম দিয়ে সহযোগিতা করে থাকে যুক্তরাষ্ট্র। আগামীতে বিদ্যমান সহযোগিতা আরও জোরদার করা হতে পারে। প্রতিরক্ষা কমিটি এই সহযোগিতা জোরদারে পেন্টাগনকে তাগিদ দিয়েছে। বর্তমানে যেসব দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সমুদ্র নিরাপত্তা নিবিড়ভাবে জড়িত সেগুলোর সঙ্গে বাংলাদেশসহ তিনটি দেশকে যুক্ত করার কথা বলা হয়েছে।

সম্প্রতি মার্কিন প্যাসিফিক কমিটির কমান্ডার নেভি অ্যাডমিরাল হ্যারি বি হ্যারিস বাংলাদেশ সফর করেছেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। বাংলাদেশকে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থিতিশীলতা আর সমৃদ্ধির ভরসাস্থল মনে করে যুক্তরাষ্ট্র। দেশটি বলেছে, ওই অঞ্চলের বাণিজ্যিক প্রক্রিয়ায় সেতু হিসেবে কাজ করে বাংলাদেশ। মার্কিন পররাষ্ট্র দফতরের তথ্য অনুযায়ী, একটি সহিষ্ণু ও গণতান্ত্রিক বাংলাদেশের লক্ষ্য অর্জনে ঢাকা-ওয়াশিংটন পারস্পরিক সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে।

 

সন্ত্রাসবাদ মোকাবেলা থেকে শুরু করে শান্তিরক্ষা পর্যন্ত বিভিন্ন নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করে। কাউন্টার টেরোরিজম অ্যান্ড কাউন্টারিং অ্যাক্সট্রিমিজমের পক্ষ থেকে দেশ ও দেশের বাইরের সন্ত্রাসী সংগঠনগুলোর হুমকি মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতা করবে।

//এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি