ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশি পোশাকের জনপ্রিয়তা বাড়ছে মালয়েশিয়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৭, ২৭ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:৩৯, ৩ মে ২০১৮

গুণগত মান ও সুলভ মূল্যে আরামদায়ক পোশাক খুঁজতে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পাইকারি বাজার হাংতুয়া পোশাক ব্যবসার সিংহভাগই এখন বাংলাদেশিদের দখলে। মালয়েশিয়ার এই এলাকাটি তৈরি পোশাক পাইকারি ও খুচরা মূল্যে বিক্রয়ের জন্য প্রসিদ্ধ। কয়েক দশকে এই বাজারে গড়ে ওঠেছে প্রায় চার’শ বাংলাদেশি ব্যবসা কেন্দ্র। ফলে মালয়েশিয়ায় দিন দিন জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশি তৈরি পোশাকের।

সরেজমিনে দেখা যায়, মালয়েশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে খুচরা ব্যবসায়ীরা তাদের নিজেদের দোকানের পোশাক কিনতে প্রতিদিন হাংতুয়া এলাকায় আসেন। শুধু তাই নয় খুচরা কেনাকাটার জন্য সকাল থেকেই বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাকের দোকানগুলোতে ভিড় লেগে থাকে। বাংলাদেশি দোকানগুলোর শোরুমের মালিক ও বিক্রয়কর্মীদের মালয় ভাষায় পারদর্শী হওয়া এবং ভালো ব্যবহারের কারণে ক্রেতারা সহজেই আকৃষ্ট হন।

হাংতুয়ায় বাংলাদেশি মালিকানাধীন শো’রুম ও দোকান রয়েছে প্রায় চার`শ। যেখানে কাজ করছেন বাংলাদেশি ও মালয় নারী-পুরুষ কর্মীরা। ফলে মালয়েশিয়ায় গার্মেন্টস ব্যবসায়ীরা অত্যন্ত কঠোর পরিশ্রম করে প্রতিযোগিতার মাধ্যমে মুনাফা অর্জনে সাফল্যের স্বাক্ষর রেখে চলেছেন।  শাহআলম থেকে আসা মালয়েশিয়ান ব্যবসায়ী মো. ইউসুফ বিন আয়াজ এই প্রতিবেদককে বলেন, বাংলাদেশি পণ্যের গুণগত মান উন্নত ও দামে সস্তা হওয়ায় লাভ বেশি থাকে। এ জন্য ব্যবসার ক্ষেত্রে বর্তমানে পছন্দের শীর্ষে আছে বাংলাদেশি তৈরি পোশাক।

এখান থেকে কেনা তৈরি পোশাক যাচ্ছে মালয়েশিয়ার বিভিন্ন গুরুত্বপূর্ণ শহর, পূর্ব মালয়েশিয়া সাবাহ, সারওয়াক, জোহরবারু, পেনাংসহ প্রভৃতি স্থানে। এইসব পণ্য বাংলাদেশের শিল্পাঞ্চল নারায়ণগঞ্জ, চট্টগ্রাম এবং সাভারসহ বিভিন্ন জেলা থেকে প্রতিনিয়ত কন্টেইনার ও ল্যাগেজের মাধ্যমে মালয়েশিয়ায় আসছে। এদিকে, মালয়েশিয়ায় বাংলাদেশি তৈরি পোশাক শিল্পকে আরো এগিয়ে নিতে কাজ করছে বাংলাদেশি গার্মেন্টস ট্রেড এ্যাসোসিয়েশন ইন মালয়েশিয়া (বিজিটিএএম)।

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি