ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

বানের পানিতে ভাসছে সাড়ে ২১ কোটি টাকার মাছ, দিশেহারা চাষিরা

সুনামগঞ্জ প্রতিনিধি 

প্রকাশিত : ১৫:১৩, ২ জুলাই ২০২০

টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে সুনামগঞ্জে সৃষ্ট বন্যার পানিতে ভেসে গেছে ৩ হাজারেরও বেশি পুকুরের মাছ। যাতে ক্ষতি হয়েছে  প্রায় ২১ কোটি ৪৫ লাখ টাকা। করোনার এমন মহামারিতে দুর্যোগ কাটিয়ে ওঠার আগেই এমন ক্ষতিতে দিশেহারা হাওরের মৎস্য খামারিরা। 

হাওরের পানিবন্দী মানুষের এমন দুর্ভোগে সরকার থেকে যাতে কিছুটা সাহায্য মিলে সেই দাবি করেছেন স্থানীয় মৎস্য চাষি ও ব্যবসায়ীরা।  

পাহাড়ি ঢল আর ভারী বর্ষণে প্লাবিত দুর্দশায় লাখো মানুষ, তলিয়ে গেছে শতাধিক গ্রাম। বিস্তীর্ণ এসব এলাকা প্লাবিত হওয়া ১১ উপজেলায় বন্যার পানিতে ভেসে গেছে ৩ হাজার ৮১টি পুকুর, দীঘি ও খামারের মাছ। হাওরাঞ্চলে মৌসুমের ৬ মাস ধান আর বাকি মাস মাছ চাষ করে জীবিকা নির্বাহ করেন এ অঞ্চলের লোকজন।

অনেকে ধারদেনা করে পুকুরে মাছ চাষ করেছিলেন। কিন্তু বন্যার পানিতে সব তলিয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন তারা। জেলার সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন সদর উপজেলার খামারিরা। 

যেখানে ইব্রাহিমপুর মর্ডান এগ্রো কমপ্লেক্সে লি. নামে এক খামারির প্রায় ৭০ লাখ টাকার মাছ পানিতে ভেসে গেছে। এছাড়া সদর উপজেলা ১ হাজার ২১৮টি পুকুরের একই অবস্থা। 

জেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ জানান, ‘দুই দফা বন্যায় জেলার ১ হাজর ৮১টি পুকুরের প্রায় ৪ কোটি ৬০ লাখ টাকার মাছ ভেসে গেছে। এতে খামারিদের অনেক ক্ষতি হয়েছে। ক্ষতির হিসাব আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি।,

এআই//এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি