ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বান্দরবানে কলেজ ভবনে রডের বদলে বাঁশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৭, ২০ জুলাই ২০১৭

বান্দরবানের সরকারি মহিলা কলেজের একাডেমিক ভবন নির্মাণে রডের সঙ্গে বাঁশ ব্যবহার করা হচ্ছে

বান্দরবানের সরকারি মহিলা কলেজের একাডেমিক ভবন নির্মাণে রডের সঙ্গে বাঁশ ব্যবহার করা হচ্ছে

বান্দরবানে একটি সরকারি কলেজের ভবন নির্মাণে রডের বদলে বাঁশ ব্যবহারের অভিযোগ উঠেছে। বুধবার গণমাধ্যম কর্মীরা বাঁশ ব্যবহারের ছবি তোলতে গেছে নির্মাণকাজ বন্ধ করে দেয়া হয়।  

বান্দরবান সরকারি মহিলা কলেজের একাডেমিক ভবন নির্মানে এমন জোচ্চুরি হচ্ছে। নির্মাণকাজের ঠিকাদার ও শ্রমিকদের দাবি, দেয়াল মজবুত করতেই বাঁশের ব্যবহার করা হচ্ছে।

কলেজ কর্তৃপক্ষ ও শ্রমিকরা জানান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রায় ৮১ লাখ টাকা ব্যয়ে জেলা সদরের বালাঘাটায় অবস্থিত বান্দরবান সরকারি মহিলা কলেজের একাডেমিক ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের উন্নয়নকাজ চলছে। স্থানীয় ঠিকাদার তাপস দাশ কাজটি করছেন। ভবনের তৃতীয় তলায় বিজ্ঞানাগারে দেয়াল নির্মাণে (ড্রপ ওয়াল) রডের সঙ্গে বাঁশ ব্যবহার করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, নির্মাণকাজের শ্রমিকরা দেয়াল ঢালাই দেয়ার আগে রডের সঙ্গে বাঁশের লম্বা লম্বা ফালি বেঁধে দিচ্ছেন। অনেক স্থানে লোহার পরিবর্তে বাঁশ দেওয়া হচ্ছে। গণমাধ্যমকর্মীরা উন্নয়নকাজে বাঁশ ব্যবহারের ছবি তোলার পর টনক নড়ে কলেজ কর্তৃপক্ষের। পরক্ষণেই কলেজ কর্তৃপক্ষ নির্মাণকাজ বন্ধ করে দিয়েছে।

নির্মাণকাজের শ্রমিক আলী হোসেন বলেন, ঢালাইয়ে সিমেন্ট ধরে রাখতে এবং দেয়াল শক্ত মজবুত করতেই রডের সঙ্গে বাঁশ ব্যবহার করা হচ্ছে।

ঠিকাদার তাপস দাশের দাবি, রডের পরিবর্তে বাঁশ দেওয়া হচ্ছে না। দেয়ালটি টেকসই করতে লোহার সঙ্গে বাঁশ ব্যবহার করা হচ্ছে।

এদিকে কলেজের উন্নয়নকাজে রডের সঙ্গে বাঁশের ব্যবহার নিয়ে মহিলা কলেজের শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। তারা নিরাপত্তা চিন্তা করে উন্নয়নকাজটি বন্ধ করে দেওয়ার দাবি জানিয়েছেন।

সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রদীপ বড়ুয়া গণমাধ্যমকে বলেন, রডের সঙ্গে বাঁশ ব্যবহারের কাজটি মোটেও ঠিক হয়নি। একটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের কাজ করা উচিত নয়। আমরা কাজটি বন্ধ করে দিয়েছি।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি