ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বার্সাকে রুখে দিল লিওঁ

প্রকাশিত : ০৯:৪০, ২০ ফেব্রুয়ারি ২০১৯

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে বার্সেলোনাকে রুখে দিয়েছে অলিম্পিক লিওঁ। এই ম্যাচ লিঁও’র জন্য অনেক বড় পাওয়া, বিশেষ করে তাদের গোলরক্ষক লোপেসের জন্য। মেসি-সুয়ারেজদের যেভাবে দক্ষতার সঙ্গে সামলেছেন এই ফরাসি তারকা, তাতে এই ম্যাচের একমাত্র নায়ক বলা যায় তাকেই।

মঙ্গলবার রাতে লা লিগার চ্যাম্পিয়নদের সঙ্গে গোলশূন্য ড্র করেছে লিগ ওয়ানের দলটি। ফলে চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ পাঁচ ম্যাচের চারটিতে ড্র করল বার্সা।

প্রতিপক্ষের মাঠে খেলতে নেমে ম্যাচের তৃতীয় মিনিটে ডি-বক্সের বাইরে লিওনেল মেসি ফাউলের শিকার হন। ফলে ফ্রি কিক পায় এরনেস্তো ভালভেরদের দল। কিন্তু আর্জেন্টাইন এই ফরোয়ার্ডের শট ক্রসবারের ওপর দিয়ে যায়। এরপর নবম মিনিটে ভাগ্য সহায় হয় স্পেনের অন্যতম সফল দলটির। ডি-বক্সের বাইরে থেকে ফরাসি মিডফিল্ডার তেয়ায়ির জোরালো শট ঝাঁপিয়ে পড়া টের স্টেগেনের গ্লাভসে ছুঁয়ে ক্রসবারে লেগে ফিরে।

বিরতি থেকে ফিরে নিজেদের রক্ষণ জমাট রেখে মাঝে মধ্যে পাল্টা আক্রমণে উঠছিল লিওঁ। তবে অতিথিদের পোস্টের নিচে আস্থার দেয়াল হয়ে ছিলেন টের স্টেগেন। প্রতিপক্ষের ডি-বক্সে সুবিধা করে উঠতে না পারা বার্সেলোনার হতাশা বাড়ে ম্যাচের ৬২তম মিনিটে লুইস সুয়ারেসের শট গোলরক্ষক কর্নারের বিনিময়ে ফেরালে। শেষ দিকে একাধিক আক্রমণ করলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি অতিথিরা।

ফলে ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় দুই দলকেই। তবে ড্র ম্যাচেও জয়ের আনন্দ নিতে পারে স্বাগতিকরা। কেননা অন্তত মেসি-সুয়ারেজ-কৌতিনহো সমৃদ্ধ বার্সাকে গোল করা থেকে বিরত রাখতে পারাও কম কিসে!

এই নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের শেষ ছয়টি অ্যাওয়ে ম্যাচে জয়হীন থাকলো বার্সা। এর চারটিতেই হেরেছে স্পেনের অন্যতম সফল দলটি। এর মধ্যে পাঁচ ম্যাচে আবার গোলের দেখাই পায়নি কাতালান ক্লাবটি।

দশ বছর আগে সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগে দেখা হয়েছিল দুই দলের। দুই লেগ মিলিয়ে ৬-৩ গোলে লিওঁকে ছিটকে দিয়ে ২০০৮-০৯ মৌসুমে কোয়ার্টার-ফাইনালে উঠেছিল বার্সেলোনা। আগামী ১৩ মার্চে ফিরতি লেগে নিজেদের মাঠ কাম্প নউয়ে হওয়াতে এবারও শেষ আটের আশা ভালোভাবে টিকে আছে বার্সার। তাই ঘরের মাঠে লিঁও’কে হারাতে নতুন কোনও ফন্দি আঁটতে হবে বার্সা কোচ এরনেস্তো ভালভেরদেকে।

সূত্র: লাইভস্কোর ডটকম

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি