ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

নতুন আইনের খসড়া

বাস্তুচ্যুত পরিবার পাবে ফ্ল্যাট অথবা চাকরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৫, ৬ মে ২০১৮

অনেক ক্ষেত্রেই উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে। এর কারণ সময়মতো জমি না পাওয়া। এমনকি এর ফলে উপযুক্ত জায়গায় প্রকল্প নেওয়াও সম্ভব হচ্ছে না। তাই জমি অধিগ্রহণ সমস্যা সমাধানের জন্য সরকার এ সংক্রান্ত আইন প্রণয়ন করেছে।

‘স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন-২০১৭’ নামের নতুন এ আইনের খসড়া ইতিমধ্যে ভূমি মন্ত্রণালয় তৈরি করেছে।

এ আইন বাস্তবায়িত হলে অধিগ্রহণে ক্ষতিপূরণের পরিমাণ দ্বিগুণ বাড়িয়ে জমির দাম বাজারদরের তিনগুণ মূল্য দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। শুধু তাই নয় এবার উদ্যোগ নেওয়া হয়েছে, অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত জমির মালিকদের পুনর্বাসনের। আর এ জন্য একটি জাতীয় নীতিমালা করা হচ্ছে। এ নীতিমালায় জমি অধিগ্রহণের ফলে কোনও পরিবার বাস্তুচ্যুত হলে তাদের জমির দামের পাশাপাশি বিকল্প আবাসন ব্যবস্থা হিসেবে জমি বা ফ্ল্যাট দেওয়া। এছাড়া সংশ্নিষ্ট পরিবারের উপযুক্তদের যে প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ করা হবে সেখানে চাকরি দেওয়াসহ একগুচ্ছ সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

ইতিমধ্যে নীতিমালাটির ওপর মতামত নেওয়ার জন্য সংশ্নিষ্ট অন্যান্য মন্ত্রণালয়, দপ্তর, অধিদফতরে পাঠানো হয়েছে। সংশ্নিষ্টরা বলছেন, অন্যান্য মন্ত্রণালয়ের মতামতের ওপর নির্ভর করছে নীতিমালাটির ভবিষ্যৎ।

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ জানান, সরকার বিভিন্ন খাতের ক্ষতিগ্রস্ত ও সমস্যাগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে। তাই ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে একটি নীতিমালা করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ভূমি মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বিশ্বের উন্নয়নশীল অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে নীতিমালাটি তৈরি করা হয়েছে। আগামীতে দেশের উন্নয়ন কর্মকাণ্ড বাড়ার সঙ্গে সঙ্গে অধিগ্রহণও বাড়বে। এর ফলে যাতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো সমস্যায় না পড়ে বরং নিরাপদ জীবনযাপনের সুযোগ পায় সে লক্ষ্যেই এ নীতিমালা।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি