ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিক্ষোভের মুখে মন্ত্রিসভা ভেঙ্গে দিলেন চিলির প্রেসিডেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৩, ২৮ অক্টোবর ২০১৯

চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনিয়েরা তাঁর মন্ত্রিসভা ভেঙ্গে দিয়েছেন। যদিও জনগণের দাবি ছিল প্রেসিডেন্টের পদত্যাগ। বিক্ষোভকারীদের দাবি মেনে দেশের আর্থ-সামাজিক কাঠামোয় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন তিনি। আর তার জন্য মন্ত্রিসভাকে ঢেলে সাজাবার লক্ষ্যে বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙ্গে দিয়েছেন বলে জানান।

মন্ত্রিসভা ভেঙ্গে দিয়ে প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনিয়েরা বলেছেন, ‘চিলি আজ এক নতুন বাস্তবতার সামনে দাঁড়িয়ে। এক সপ্তাহ আগেও এর ছবিটা সম্পূর্ণ আলাদা ছিল। বিক্ষোভকারীদের দাবি মেনে পরিবর্তন আনবই।’

লাগাতার মূল্যবৃদ্ধি ও বেড়ে চলা আর্থিক বৈষম্যের প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরেই প্রতিবাদ বিক্ষোভ করে আসছিল চিলির সাধারণ মানুষ। পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১৭ জনের মৃত্যুর হয়েছে, আহত হয়েছে অনেক এবং কয়েক হাজার লোক গ্রেফতার হয়েছে। সর্বশেষ গত শুক্রবারও দশ লাখ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করে। সেখানে প্রেসিডেন্টের পদত্যাগের দাবি তোলা হয়।

সাবেক স্বৈরাচারী শাসক আউগুস্তো পিনোশের আমলের পর গত তিন দশকে এত রক্তক্ষয়ী সংগ্রাম আর দেখেনি চিলির জনগণ। একের পর এক বিক্ষোভে অচল হয়ে যায় রাজধানী।  শান্তিপূর্ণ মিছিলে লাঠি-গুলি-কাঁদানে গ্যাস চালায় পিনিয়েরার পুলিশ বাহিনী। যার ফলে চিলির জনগণ আরও ফুঁসে উঠে। 

অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন  সংস্থার হিসেব বলছে, পৃথিবীর ৩০টি ধনী রাষ্ট্রের মধ্যে চিলিতেই আর্থিক বৈষম্যের হার সব থেকে বেশি এবং গত কয়েক বছরে এই বৈষম্য আরও বৃদ্ধি পেয়েছে। ধনী ও দরিদ্রের মধ্যে বিপুল বৈষম্যের কারণে অসন্তোষ দানা বেঁধেছে সাধারণ মানুষের মনে।

২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন সেবাস্তিয়ান পিনিয়েরা। গত বছর আবার ক্ষমতায় আসেন পিনিয়েরা। দ্বিতীয় বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর নিত্যপ্রয়োজনীয় জিনিস ও পরিষেবার খরচ ক্রমাগত বাড়তে থাকে। এর মধ্যে গত সপ্তাহে মেট্রোরেলের ভাড়া দ্বিগুণ করায় জনগণের অসন্তোষ বিক্ষোভে রূপ নেয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি