ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বিদেশী শ্রমিক নির্ভরতা কমানোর ঘোষণা সৌদির

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫০, ৯ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৬:৫২, ৯ অক্টোবর ২০১৯

বিদেশী শ্রমিকের ওপর নির্ভরতা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ সৌদি আরব। দেশটির অর্থনীতি ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আলী-তুওয়াইজিরি বলেছেন, তার মন্ত্রণালয়ের অন্যতম অগ্রাধিকারমূলক কাজ হচ্ছে দেশকে বিদেশি শ্রমিকের ওপর থেকে নির্ভরতা কমিয়ে আনা।সৌদি আরবের ইংরেজি দৈনিক আল-আরাবিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

মোহাম্মদ আলী-তুওয়াইজিরি বলেন, ভিশন-২০৩০ এর প্রকল্প ও র্কমসূচি বাস্তবায়নে আমাদের নারী ও পুরুষরা সক্ষম।দেশটির সাধারণ পরিসংখ্যান র্কতৃপক্ষের তথ্য বলছে, গত বছরের তৃতীয়ার্ধ্বে সৌদি আরবের সরকারি ও বেসরকারিখাতে বিদেশি শ্রমিকের সংখ্যা এক কোটি ৬৯ লাখে পৌঁছেছে।একই বছরের দ্বিতীয়ার্ধ্বে এই শ্রমিকের সংখ্যা ছিল এক কোটি ৭৯ লাখ।

সৌদি আরবে বর্তমানে বেকারত্বের হার ১২ দশমিক ৮ শতাংশে পৌঁছেছে। বেকারত্ব কমিয়ে আনতে ইতোমধ্যে দেশটির ইন্সুরেন্স, যোগাযোগ ও পরিবহনসহ প্রধান-প্রধান কিছুখাতে নাগরিকদের প্রাধান্য দিচ্ছে সৌদি সরকার।

সৌদি আরবের বেকারত্বের হার সর্ম্পকে তিনি বলেন,‘আগামী কয়েক বছরের মধ্যে এই বেকারত্বের হার সাত শতাংশে কমিয়ে আনতে চাই সৌদি আরব সরকার। যাতে পড়াশোনা শেষ করা সৌদি নাগরিকরা প্রত্যেক বছর শ্রমবাজারে প্রবেশ করতে পারে।’
চলতি বছর দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ১ দশমিক ৬ শতাংশে পৌঁছাতে পারে বলে অনুমান দেশকে। 
কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি